ভাইরাসপূর্ণ ল্যাপটপের মূল্য ১০ কোটি টাকা


Published: 2019-05-28 19:42:55 BdST, Updated: 2019-10-14 17:02:50 BdST

আইটি লাইভ: বিশ্বের সবচেয়ে ভয়ংকরতম ভাইরাস বা ম্যালওয়ারে পূর্ণ একটি ল্যাপটপ নিলামে বিক্রি হচ্ছে। বিশ্বের সবচেয়ে বিপজ্জনক একটি ল্যাপটপ এবার ১২ লাখ মার্কিন ডলার মূল্যে বিক্রি করা হচ্ছে। বাংলাদেশি টাকায় এর পরিমাণ প্রায় ১০ কোটি ১৪ লাখ টাকা।

জানা গেছে, বিশ্বের সবচেয়ে ভয়ংকরতম ভাইরাসপূর্ণ লেপটপটি ২০০৮ সালে তৈরি করা হয়। মাত্র ১০.২ ইঞ্চির ছোট ল্যাপটপটি স্যামসাংয়ের তৈরি। মডেল স্যামসাং এনসি১০-১৪ গিগাবাইট অর্থাৎ এটির ইন্টার্নাল স্টোরেজ ১৪ জিবি। এখানে রয়েছে উইন্ডোজ এক্সপি (সার্ভিস প্যাক ৩)।

বিশেষজ্ঞদের মতে, ‘সবচেয়ে বিপজ্জনক’ ল্যাপটপ হচ্ছে এটি! এই ল্যাপটপে রয়েছে বিশ্বের ভয়ংকরতম আইলাভইউ, মাইডুম, সোবিগ, ওয়ান্নাক্রাই, ডার্ক টিকিলা এবং ব্ল্যাকএনার্জি-এই ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস। এই ভাইরাসগুলোর জন্য বিশ্বব্যাপী প্রায় ১০০ বিলিয়ন মার্কিন ডলার সম্পত্তি নষ্ট হয়েছে।

আইটি বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২০১৫ সালে ইউক্রেন যে মারাত্মক বিদ্যুৎ বিপর্যয়ের সম্মুখীন হয়, তার জন্য দায়ী এই ৬টি ম্যালওয়্যারের একটি। ওয়ান্নাক্রাই ম্যালওয়্যার হামলায় ব্রিটেনের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

 

ঢাকা, ২৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।