বাংলাদেশের পণ্য বিশ্ব বাজারে বিক্রি করবে অ্যামাজন!


Published: 2019-07-17 14:22:45 BdST, Updated: 2019-08-23 16:55:59 BdST

আইটি লাইভ: বাংলাদেশ থেকে বিভিন্ন পণ্য সংগ্রহ করে বিশ্বের বাজারে বিক্রি করতে আগ্রহী প্রকাশ করেছেন অ্যামাজন কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বাজারে বাংলাদেশের পণ্য বিক্রির জন্য বাংলাদেশ সরকারের নীতিগত সহায়তা প্রত্যাশা করছেন অ্যামাজন।

বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সাথে অ্যামাজনের প্রতিনিধি দলের একটি জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অ্যামাজনের প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন অ্যামাজনের ক্যাটাগরি ম্যানেজার গগন দ্বীপ সাগর, মার্চেন্ট সহায়তাকারী প্রতিষ্ঠান টেক রাজশাহীর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহফুজুর রহমানসহ তথ্যপ্রযুক্তি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা।

টেক রাজশাহীর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহফুজুর রহমান বৈঠক শেষে সাংবাদিকদের জানান, বাংলাদেশি পণ্য সংগ্রহ করে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রির জন্য আগ্রহ প্রকাশ করেছে অ্যামাজন। গ্লোবাল প্ল্যাটফর্ম থেকে এসব পণ্য বিক্রি করা হবে। তবে বাংলাদেশ থেকে পণ্য নিতে হলে বিদেশি ক্রেতাকে কিছু জটিলতার মুখোমুখি হতে হয়। সে সব সমস্যা সমাধানে সরকারের কাছে নীতিগত সহায়তা নিয়ে আলোচনা চলছে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, অ্যামাজন আমাদের কাছে যে প্রস্তাবটি নিয়ে এসেছে তা সফল হলে বিশ্ব বাজারে অনলাইন ভিত্তিক যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বড় একটি বাজার আমাদের জন্য উন্মোচিত হবে। এই প্লাটফর্মটিতে আমরা যুক্ত হতে পারলে আমাদের রপ্তানির পরিমাণ ২০৩০ সালের মধ্যে দ্বিগুণ করা সম্ভব হবে বলে আমরা ধারণা করছি।

এসময় প্রতিমন্ত্রী আরো জানান, অ্যামাজন বাংলাদেশ থেকে পণ্য নিয়ে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে তাদের ওয়্যারহাউস এ নিতে চায়। এরজন্য ডলারে লেনদেনের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কিছু সীমাবদ্ধতা আরয়েছে। এসব বিষয়ের সমাধানের লক্ষে আলোচনা চলছে।

বাংলাদেশে অ্যামাজনের কোন অফিস থাকবে কিনা প্রসঙ্গে পলক জানান, অ্যামাজন বাংলাদেশে এখনই কোন অফিস খুলছে না। তারা এখানেই কোন রিটেইল ব্যবসায়িক কার্যক্রম করতে ইচ্ছুক কি না সে বিষয়ে এখনো কোন আলাপ আলোচনা হয়নি। আমরা তাদের বলেছি যে, আমাদের সরকার উদার নীতির সরকার। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর নেতৃত্বে একটি সভায় এসব বিষয়ে আলোচনা হবে।


ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।