"সব বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করা হবে"


Published: 2019-07-19 20:18:43 BdST, Updated: 2019-08-23 17:36:33 BdST

আইটি লাইভ: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মেধাবী তরুণ প্রজন্মের উদ্ভাবনী শক্তিকে সঠিকভাবে এগিয়ে নিতে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করা হবে। শুক্রবার রাজধানীর বসুন্ধরায় দুই দিনব্যাপী ‘দ্বিতীয় স্পেস ইনোভেশন সামিট ২০১৯’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যৎ তথ্য প্রযুক্তি নির্ভর পৃথিবীর চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদেরকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। ‘এআই, আইওটি, রোবটিক্স, ব্লকচেইন, বিগডাটার মত নতুন প্রযুক্তি তথা চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী করে আমাদের তরুণদের তৈরি করতে হবে, না হলে আমরা পিছিয়ে পড়ব।’ এ ব্যাপারে সরকার সর্বাত্মক সহযোগিতা করবে বলে উল্লেখ করেন তিনি।

পলক বলেন, ইনোভেশন মানুষের জীবনের গতিকে সহজ, গতিশীল ও তরুণদের মেধার বিকাশ ঘটাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী কাজে সহযোগিতা করতে আইসিটি বিভাগ এন্টারপ্রেনিয়ার্স ডিজাইন একাডেমী প্রতিষ্ঠা করছে। এছাড়াও আর্থিকসহ বিভিন্ন সহযোগিতা প্রদান করা হচ্ছে। একইসঙ্গে তিনি জ্ঞানভিত্তিক, মেধানির্ভর তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসতে তরুণ প্রজন্মসহ সকলের প্রতি আহ্বান জানান।

 

ঢাকা, ১৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।