নাসা থেকে ডাক পেল নবম শ্রেণির ছাত্রী!


Published: 2019-08-19 16:01:09 BdST, Updated: 2019-12-13 12:06:40 BdST

আইটি লাইভ: জীবন সংগ্রামের কঠিন পথ পাড়ি দিয়ে সফলতার চুড়ায় নবম শ্রেণির এক ছাত্রী। ছোটবেলা থেকেই মহাকাশ গবেষণা নিয়ে নানা প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছিল তার। দেখতে দেখতে বাস্তবেই নাসায় ডাক পেল স্কুলশিক্ষার্থী অভিনন্দ ঘোষ। বড় হয়ে মহাকাশে যাওয়ার ইচ্ছে ছিল ছোটবেলা থেকেই। এবার কিশোরী অবস্থায়ই তার সেই স্বপ্নপূরণ হলো।

ভারতের নয়া দিল্লির একটি বেসরকারি সংস্থা আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াড থেকে মহাকাশ গবেষণা বিষয়ক সংস্থা নাসার সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছেন অভিনন্দ ঘোষ। তেলকলপাড়ার বাসিন্দা অভিনন্দ পুরুলিয়ার একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পড়েন। বাবা সজল ঘোষ ও মা সুস্মিতা রায় চৌধুরী শহরের দুটি স্কুলে ইংরেজি পড়ান।

নাসায় ডাক পাওয়ার বিষয়ে জানতে চাইলে নবম শ্রেণির ওই ছাত্রী জানান, খবরটা পাওয়ার পর আনন্দে কিছুক্ষণ কথাই বলতে পারিনি। নাসায় যাওয়ার স্বপ্ন এত দ্রুত সফল হবে ভাবতেই পারছিলাম না।

মেয়ের বিষয়ে জানাতে চাইলে বাবা-মা জানান, ছোট থেকে পড়াশোনাই অভিনন্দার ধ্যানজ্ঞান। চতুর্থ শ্রেণি থেকে প্রতি বছর অলিম্পিয়াডে বসছে। আলাদাভাবে কোনো প্রশিক্ষণ নেয়নি।

কৃতী ছাত্রী হিসেবে স্কুলে তার নামডাক রয়েছে। গত নভেম্বরে দিল্লির বেসরকারি সংস্থার বিজ্ঞান অলিম্পিয়াডে স্কুল স্তরের পরীক্ষায় বসেছিল অভিনন্দা। সফল হয়ে সেখান থেকে রাজ্যস্তরে। আগস্টের গোড়ায় দিল্লির ইসলামিক কালচার সেন্টারে সর্বভারতীয় স্তরের পরীক্ষায়ও উত্তীর্ণ হয় ওই ছাত্রী।

ঢাকা, ১৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।