মহাকাশ স্টেশনে রোবটবাহী রাশিয়ার মহাকাশযান


Published: 2019-08-27 16:27:29 BdST, Updated: 2019-12-16 18:29:29 BdST

আইটি লাইভ : কক্ষপথে পাঠানো মানবীয় রোবটবাহী রাশিয়ার প্রথম মহাকাশযান ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে আইএসএস সফলভাবে ভিড়েছে। সেখানে যুক্ত হওয়ার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর এবার সেটি সফল হলো। খবর এএফপি’র। নাসা টিভির ভাষ্যকার খবরটি নিশ্চিত করেছেন।

ফেডর নামের মানুষের উচ্চতার সমান এ রোবটের মানবীয় গুণাবলি রয়েছে। এর মানুষের মতো চলার ও কাজ করার ক্ষমতাও রয়েছে। কাজাখস্থানের দক্ষিণাঞ্চলে রাশিয়ার একটি মহাকাশ কেন্দ্র থেকে বৃহস্পতিবার সয়ুজ এমএস-১৪ নামের একটি মহাকাশযান উৎক্ষেপণ করা হয়। মহাকাশ স্টেশনে নভোচারীদের সহযোগিতা করতে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এটি আইএসএসে অবস্থান করার কথা রয়েছে।

শনিবার যানটির মহাকাশ স্টেশনে ভিড়ার চেষ্টা ব্যর্থ হওয়ায় রাশিয়ার এ মহাকাশ কর্মসূচির ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল।

এবিষয়ে নাসার কর্তৃপক্ষ জানিয়েছেন, যানটি মহাকাশ স্টেশনে তার লক্ষ্যস্থলে যুক্ত হতে ব্যর্থ হয়েছিল এবং কক্ষপথ সংক্রান্ত জটিলতা থেকে নিরাপদ দূরত্বে সরে গিয়েছিল। রাশিয়ার এ মহাকাশযানের নিয়ন্ত্রণকারীরা পরবর্তী পদক্ষেপ মূল্যায়ন করে ফের প্রচেষ্টা চালান এবং এক্ষেত্রে তারা সফল হয়েছেন।


ঢাকা, ২৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।