ভর্তি পরীক্ষার প্রস্তুতি এখন অনলাইনে


Published: 2019-10-03 17:50:34 BdST, Updated: 2019-10-20 22:42:03 BdST

মেহেদী তারেকঃ ভর্তি পরীক্ষার জন্য বেশ জোরে শোরে প্রস্তুতি নিচ্ছে কেয়া। এখন তার মনে হচ্ছে সে যদি নিজের প্রস্তুতিটা একটু যাচাই করতে পারত! কিন্ত এই যানজট ঠেলে, বৃষ্টি বাদলের দিনে পছন্দের কোন প্রতিষ্ঠানে যেয়ে মডেল টেস্ট দিয়ে নিজেকে যাচাই করা তার পক্ষে সম্ভব হচ্ছে না।

অন্যদিকে, গ্রামের ছেলে হাসানও এবার ভর্তি পরীক্ষা দিবে। কিন্ত আর্থিক সমস্যার জন্য হাসান কোন প্রতিষ্ঠানে ভর্তি হয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারছে না। সে বাসায় নিজের মতো করে করে প্রস্তুতি নিচ্ছে। হাসান ভাবছে সে যদি সবার সাথে নিজের প্রস্তুতিটা যাচাই করার সুযোগ পেত। কিন্ত গ্রামে বসে তা কি করে সম্ভব ?

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আর তথ্য প্রযুক্তির এই যুগে কেয়া কিংবা হাসানরা ঘরে বসেই অনলাইনে নিতে পারে তাদের বিশ্ববিদ্যলয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতি অথবা একাডেমিক পরীক্ষা যেমন এস এস সি, এইচ এস সি অথবা বিসিএসের মত চাকরীর প্রস্তুতি।

হাসান-কেয়াদের মত বাংলাদেশের যেকোন স্থানে থাকা শিক্ষার্থীরা যেন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিতে সর্বোচ্চ সুযোগ পায় সেটা নিশ্চিত করতে কাজ করছে এডুহাইভ (EduHive)। এডুহাইভের লক্ষ্য হচ্ছে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষেত্রে প্রতিবন্ধকতাগুলো দূর করা।

এডুহাইভের মাধ্যমে ঘরে বসে সহজেই নিজের পছন্দের প্রতিষ্ঠানে নিজের সুবিধা মতো সময়ে যে কেউ পরীক্ষা দিয়ে নিজেকে যাচাই করতে পারবে। সেই সাথে পাবে পরীক্ষার জন্য সঠিক দিক নির্দেশনা।

এডুহাইভ বাংলাদেশের শিক্ষকদের এবং সব কোচিং সেন্টারের একটি অনলাইন প্ল্যাটফর্ম। এডুহাইভে মডেল টেস্টের প্রশ্ন-উত্তর স্ব স্ব কোচিং সেন্টার এবং শিক্ষকরা নিজেরাই দেখভাল করে। তাই মডেল টেস্টের প্রশ্নের মান থাকে গুনগত। অনেক সময় দেখা যায়, কোন প্রতিষ্ঠানে যেয়ে মডেল টেস্ট দেওয়ার পর তার ফলাফল পেতে অনেক সময় লেগে যায়।

কিন্ত এডুহাইভে পরীক্ষা দেয়ার সাথে সাথেই পাওয়া যাবে ফলাফল। সেই সাথে এডুহাইভের ওয়েবসাইটে দেখা যাবে নিজের মার্কশিট। এর ফলে সহজেই একজন শিক্ষার্থী বুঝতে পারবে যাবে কোন অধ্যায়ে তার সমস্যা আছে এবং কোন অধ্যায় ভাল আয়ত্তে আছে।

এডুহাইভে মডেল টেস্ট দেওয়ার পর একটি মেধাতালিকা প্রদান করা হয়। সেই মেধাতালিকা অনুসারে দেশের বিভিন্ন প্রান্ত থেকে যারা পরীক্ষায় অংশ নিয়েছে তাদের ক্রম নির্ধারণ করা হয়।

শত প্রতিকূলতার সাথে লড়াই করে কিভাবে একজন শিক্ষার্থী পরীক্ষায় ভালো করেছে সেই গল্প রয়েছে এডুহাইভের ওয়েবসাইটে। কিভাবে প্রস্তুতি নিলে এবং কিভাবে পড়াশুনা করলে একজন শিক্ষার্থী পরীক্ষায় ভালো করবে এডুহাইভের ব্লগে রয়েছে সেসব যথাযথ নির্দেশনা।

আর তাই এখন যে কোন স্থানে বসে, যে কোন সময়ে সহজেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতি হবে এডুহাইভে।

ঢাকা, ০৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।