ফেসবুক ব্যবহারকারী ১২৩ জনের তথ্য চেয়েছে সরকার


Published: 2019-11-15 20:06:11 BdST, Updated: 2019-12-08 05:58:39 BdST

আইটি লাইভ: বাংলাদেশ সরকার ফেসবুক কর্তৃপক্ষের নিকট ১২৩ জন ব্যবহারকারীর তথ্য চেয়ে অনুরোধ করেছে। ফেসবুকের কাছে ব্যবহারকারীদের তথ্য চেয়ে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের করা আবেদন অতীতের তুলনায় বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছেন, চলতি বছরে সরকারিভাবে তথ্য চাওয়ার আবেদন বেড়েছে প্রায় ১৬ গুণ। বাংলাদেশ সরকার ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চেয়ে মোট ৯৫ বার অনুরোধ জানিয়েছে। এর মধ্যে আইনি প্রক্রিয়ার অনুরোধ রয়েছে ১৫টি; জরুরি অনুরোধ ৮০টি। বাংলাদেশ সরকারের এসব অনুরোধের ৪৭ শতাংশের সাড়া দিয়েছে ফেসবুক।

শুক্রবার বিশ্বের শীর্ষ এই মার্কিন সামাজিক যোগাযোগমাধ্যম তাদের এক ট্রান্সপারেন্সি প্রতিবেদন সূত্র থেকে জানা গেছে, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের কাছে অন্তত ১৯৫ জন ব্যবহারকারীর তথ্য চেয়ে অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ সরকার। মোট ১৪৯ বার ফেসবুকের কাছে অনুরোধ জানিয়ে এসব অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়।


ঢাকা, ১৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।