তথ্যপ্রযুক্তির উন্নয়নে বাংলাদেশ-কম্বোডিয়ার সমঝোতা


Published: 2020-01-21 17:49:22 BdST, Updated: 2020-04-02 20:50:49 BdST

আইটি লাইভ: আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে ২টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ‘স্টার্টআপ বাংলাদেশ’ প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক এবং কম্বোডিয়ার এনআইপিটিআইসিটি’র ভাইস প্রেসিডেন্ট হেন স্যামবওয়েন নিজ-নিজ পক্ষে স্বাক্ষর করেন।

অপরটিতে “ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, বাংলাদেশ’র মহাপরিচালক মো. রেজাউল করিম এবং কম্বোডিয়ার ডিরেক্টর জেনারেল অব আইসিটি চুনভাট নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং কম্বোডিয়ার পোস্টস অ্যান্ড টেলিকমিউনিকেশনস মন্ত্রণালয়ের সেক্রেটারি অব স্টেট (প্রতিমন্ত্রী) কান চ্যানমেতা সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রাজধানীর আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের আইডিয়া ফ্লোরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ায় সাইবার অপরাধ দমনের লক্ষ্যে বাংলাদেশ ও কম্বোডিয়া যৌথভাবে কাজ করবে।

সমঝোতা স্মারক অনুযায়ী সাইবার ক্রাইম নিরসনে স্ট্যান্ডার্ড অপারেশন পদ্ধতি, ব্রডার ফ্রেমওয়ার্ক চালুকরণ, জাতীয় তথ্য সুরক্ষা ব্যবস্থাপনার উন্নয়ন, মানবসম্পদের দক্ষতা বৃদ্ধি এবং বিশেষজ্ঞদের আদান-প্রদান করবে দু’দেশ।

সভায় ২০১৭ সালে উভয় দেশের সমঝোতা স্মারকের আওতায় ই-গভার্নমেন্ট, ই-পাবলিক সার্ভিস ডেলিভারি, ই-লার্নিং, টেলিমেডিসিন, সাইবার সিকিউরিটি, ক্যাপাসিটি বিল্ডিং, তথ্য ও প্রযুক্তি খাতে গবেষণা ও উন্নয়ন ইত্যাদি বিষয়ে বেস্ট প্র্যাক্টিসগুলো বিনিময় করার মাধ্যমে দু’দেশের আইসিটি খাতের উন্নয়নে কাজ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

তথ্য ও প্রযুক্তির উন্নয়নে উভয় দেশ একসাথে কাজ করে যাওয়ার অভিপ্রায় ব্যক্ত করে উল্লেখ করে সংবাদ সম্মেলনে জানানো হয়,আগামী সেপ্টেম্বরে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ২য় বৈঠক কম্বোডিয়া অনুষ্ঠিত হবে। সভায় কম্বোডিয়ার পোস্টস্ অ্যান্ড টেলিকমিউনিকেশনস্ মন্ত্রণালয়ের সেক্রেটারি অব স্টেট কান চ্যানমেতা সেদেশের ৪ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।


ঢাকা, ২১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।