মাইক্রোসফট ছাড়ার ঘোষণা দিলেন বিল গেটস


Published: 2020-03-14 12:22:34 BdST, Updated: 2020-04-03 14:20:12 BdST

আইটি লাইভঃ যুগান্তকারী প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। এর পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ করেছেন এর অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস। শুক্রবার ৬৫ বছর বয়সী এ মানবহিতৈষী জানান, তিনি এখন থেকে বৈশ্বিক স্বাস্থ্য ও উন্নয়ন, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার বিষয়ে অধিক মনোযোগ দিতে চান।

বিশ্বের অন্যতম শীর্ষ এ ধনী মাইক্রোসফটের পাশাপাশি ওয়ারেন বাফেটের হোল্ডিং কোম্পানি বার্কশায়ার হাথাওয়ের পরিচালনা পর্ষদ থেকেও সরে দাঁড়িয়েছেন বলে শনিবার সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে ২০০৮ সালেই গেটস মাইক্রোসফটের দৈনন্দিন কার্যক্রমভিত্তিক দায়িত্ব থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন।

শুক্রবারের ঘোষণায় তিনি বলেছেন, মাইক্রোসফট সবসময়ই তার জীবনের একটি অংশ হিসেবেই থাকবে। পরিচালনা পর্ষদ ছাড়লেও কোম্পানির মূল নেতৃত্বের সঙ্গে ধারাবাহিক সংযোগ রাখবেন বলেও আশ্বাস দিয়েছেন তিনি। প্রাতিষ্ঠানিক দায়িত্ব ছেড়ে আগামীতে বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবার মানোন্নয়ন, শিক্ষা ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করবেন বলে জানিয়েছেন বিশ্বের অন্যতম শীর্ষ এ ধনী।

মার্কিন বিজনেস পত্রিকা ফোর্বস’সের জরিপ অনুসারে বিল গেটস বর্তমানে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। তার আগে আছেন আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘অ্যামাজন’র প্রতিষ্ঠাতা জেফ বেজোস। বিল গেটসের বর্তমান সম্পত্তির অর্থমূল্য প্রায় ১০৩.৬ বিলিয়ন ডলার।

কম্পিউটারের সফটওয়্যার তৈরি করেই ক্রমে ক্রমে বিশ্বের শীর্ষ ধনীদের একজন হয়ে ওঠেন বিল গেটস। একাধারে ১৩ বছর যাবৎ তিনি পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন।

ঢাকা, ১৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।