চিকিৎসক নয়, করোনা টেস্ট করবে রোবট


Published: 2020-03-30 20:53:24 BdST, Updated: 2020-06-03 10:10:49 BdST

আইটি লাইভঃ গোটা বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বেই এখন বিরাজ করছে করোনা আতঙ্ক। চীনের হুবেই হতে ছড়িয়ে পড়তে শুরু করেছিল প্রাণঘাতি এই ভাইরাস যা এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের আনাচে কানাচে প্রায় সব জায়াগাতেই।

এই ভাইরাস প্রতিরোধ করতে চেষ্টার কোনো প্রকার কমতি নেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের। বিশ্বের প্রতিটি দেশেরই গবেষকরা এই ভাইরাসের বিস্তার ঠেকাতে চলছে বিভিন্ন চেষ্টা। শুধু যে সাধারণ মানুষ এই ভাইরাসের শিকার হচ্ছে তা নয়। সমাজের খেটে খাওয়া মানুষ থেকে শুরু করে রাজপ্রাসাদে থাকা কেউই রেহাই পায়নি এই ভাইরাসের ছোবল থেকে। জিবন রক্ষাকারী বহু চিকিৎসকও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। হারিয়েছেন তাদের প্রাণ। তাই চিকিৎসকদের কথা মাথায় রেখে স্পেন এবার এক অভিনব রোবট তৈরি করার কথা ভেবেছে।

এই রোবটের ফলে চিকিৎসকদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কমবে অনেকটা। বর্তমানে স্পেনের যা জনসংখ্যা তার মধ্যে প্রায় ১২ শতাংশই চিকিৎসক। তাই চিকিৎসকদের সুস্থতার কথা ভেবে স্প্যানিশ প্রশাসন জানিয়েছে, এই রোবট প্রতিদিন ৮০ হাজার মানুষের টেস্ট করতে সক্ষম হবে।

এই রোবট দিয়ে টেস্টের সময় কোনো চিকিত্সককেও পাশে থাকার প্রয়োজন হবে না। অর্থাৎ কোনও ব্যক্তি যদি করোনাভাইরাসে আক্রান্ত হন তা হলে আর চিকিৎসক নয়, এবার এই রোবট করবে প্রাথমিক টেস্ট। এর ফলে এই মারণ ভাইরাস থেকে কিছুটা হলেও দূরে থাকবেন চিকিৎসকেরা।

এ প্রসঙ্গে যদিও স্পেনের সরকার এখন অবধি সরকারিভাবে কোন কিছু জানায়নি। ঠিক কবে নাগাদ কাজ করবে এই রোবট সে সম্পর্কেও এখন পর্যন্ত কিছু জানায়নি স্পেন সরকার।

ঢাকা, ৩০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।