সাইবার হামলার শিকার যুক্তরাজ্য-কানাডার ৮ বিশ্ববিদ্যালয়


Published: 2020-07-27 18:44:37 BdST, Updated: 2020-09-22 07:47:05 BdST

আইটি লাইভ: যুক্তরাজ্য, কানাডার অন্তত ৮ বিশ্ববিদ্যালয়ে সাইবার হামলার শিকার হয়েছে। র‍্যানসমওয়্যার হামলার মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোর বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য চুরির অভিযোগ উঠেছে। ওই আট বিশ্ববিদ্যালয়ের বর্তমান এবং সাবেক শিক্ষার্থীদের ডেটা হাতিয়ে নিয়েছে হ্যাকার।

জানা গেছে, সাইবার হামলার শিকার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে ইউনিভার্সিটি অফ ইয়র্ক, ইউনিভার্সিটি কলেজ, অক্সফোর্ড, ইউনিভার্সিটি অফ লিডস এবং ইউনিভার্সিটি অফ লন্ডন। মার্কিন সফটওয়্যার সেবাদাতা ব্ল্যাকবডের মাধ্যমে হ্যাকিংয়ের এই ঘটনা ঘটেছে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ।

ভুক্তভোগী শিক্ষার্থীদেরকে ইমেইলে বিষয়টি জানিয়ে দুঃখ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়গুলো। আক্রান্তদের মধ্য বর্তমান ও সাবেক শিক্ষার্থী, কর্মী এবং অন্যান্য সমর্থক রয়েছেন।

চুরি যাওয়া তথ্যের মধ্যে ফোন নাম্বার, অনুদানের ইতিহাস এবং ইভেন্টে অংশগ্রহণের তথ্য রয়েছে। ক্রেডিট কার্ড বা অন্যান্য লেনদেন তথ্য ক্ষতিগ্রস্থ হয়নি বলেই ধারণা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এঘটনায় লিডস ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানিয়েছেন, “আমরা আবারও আমাদের সাবেক শিক্ষার্থীদেরকে নিশ্চিত করতে চাই যে, ব্ল্যাকবড যখনই আমাদেরকে ঘটনাটি জানিয়েছে, আমরা তখন থেকেই কী ঘটেছে তা জানতে নিরলসভাবে কাজ করছি, যাতে আক্রান্তদেরকে সঠিক তথ্য জানানো যায়।”

ব্ল্যাকবড প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী মাইক গিয়ানোনি বলেন, “যখনই এই র‍্যানসমওয়্যার হামলা হয়েছে, আমরা এটি বন্ধ করতে সক্ষম হয়েছি এবং কোনো গ্রাহকের ডেটা প্রকাশ পাবে এমন কোনো কারণ দেখছি না।”


ঢাকা, ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।