শ্রেষ্ঠ গবেষক সম্মাননা পেলেন নোবিপ্রবির শিক্ষার্থী


Published: 2019-12-06 20:20:58 BdST, Updated: 2020-04-03 03:02:58 BdST

নোবিপ্রবি লাইভ: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থী আহমেদ কাওছার কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর গবেষণাপত্র উপস্থাপন করে শ্রেষ্ঠ গবেষক সম্মাননা পেয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী। ভারতের বেঙ্গালুরুতে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনোভেটিভ ইঞ্জিনিয়ারিং টেকনোলজি-২০১৯’ শীর্ষক সম্মেলনে কাওছার এ সম্মাননা লাভ করেন।

জানা গেছে, প্রযুক্তির উদ্ভাবন বিষয়ক আন্তর্জাতিক এই সম্মেলনের আয়োজন করে ‘এলসেভার বা স্কোপাস এবং রিসার্চ সোসাইটি’। কাওছার ‘ডিপ নিউরাল নেটওয়ার্ক ও অপটিমিজম’ এর ওপর নতুন এলগরিদম (গাণিতিক পরিভাষা) নিয়ে কাজ করেন। যেটি বেস্ট রিসার্চ পেপারের অ্যাওয়ার্ড জিতে যায়।

বর্তমানে তিনি ইম্প্যাক্ট লার্নিং নামে একটি নতুন মেশিন লার্নিং এলগরিদম নিয়ে কাজ করছেন। এ পর্যন্ত তার ১৭টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড অ্যাপ্লায়েড কম্পিউটিংয়ের ওপর এমএসসি করার জন্য কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে পূর্ণাঙ্গ স্কলারশিপ পেয়েছেন। বর্তমানে সেখানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।


ঢাকা, ০৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।