চতুর্থবারের মতো গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড বাংলাদেশি ছাত্রের!


Published: 2020-04-25 15:08:28 BdST, Updated: 2020-06-06 23:23:33 BdST

মাগুরা লাইভ : করোনাভাইরাসে মহামারিতে খুশির খবর দিলেন বাংলাদেশি ছাত্র মাহমুদুল হাসান ফয়সাল। চতুর্থ বারের মতো বিশ্ব রেকর্ডের মালিক হয়েছেন তিনি। এবারের রেকর্ডটি হলো-“দি মোস্ট ফুটবল নেক থ্রো এন্ড ক্যাসেস ইন ওয়ান মিনিটি”। শুক্রবার আনুষ্ঠানিকভাবে মাহমুদুল হাসান ফয়সাল তার নতুন রেকর্ডের স্বীকৃতি পেয়েছেন। আর এর মাধ্যমে ওয়ার্ল্ড গিনেজ বুকে নানাবিধ জটিল কসরতপূর্ণ ফুটবল নৈপূন্যের কারণে চার চারবার তিনি নিজের নামটি লেখানোর সুযোগ পেলেন। এই বিভাগে আগের রেকর্ডটি ছিল যুক্তরাজ্যের বেন নাথালের। ১ মিনিটে ফুটবল ধরা ছোড়ার নান্দনিকতাপূর্ণ কাজটি তিনি করেন ৬২ বার। কিন্তু মাহমুদ হাসান ফয়সাল করেছেন ৬৬ বার।

জানা গেছে, মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটের ম্যাকাট্রনিক্স বিভাগে অধ্যায়নরত মাহামুদুল হাসান এবারের রেকর্ডটির জন্যে তার ভিডিও ক্লিপিং জমা দেন গত বছরের ২১ ডিসেম্বর। ভিডিও ক্লিপিং এবং নৈপূণ্য যাচাই বাছাই শেষে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কমিটি দীর্ঘ চার মাস পর তাদের নতুন রেকর্ডের ঘোষণা দেন। ফয়সালের তৃতীয় রেকর্ড ছিল এক মিনিটে সবচেয়ে বেশি বার ঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে পাওয়া। ২০১৯ সালের ১৬ আগস্ট এক মিনিটে তিনি ৩৪ বার বাস্কেটবলের কসরত থেকে রেকর্ডটি করেন। তার আগে দ্বিতীয় রেকর্ডটি এক মিনিটে দুই হাতের মধ্যে ১৪৪ বার বাস্কেটবল ঘুরিয়ে। সেটি ছিল ওই বছরের এপ্রিলের প্রথম সপ্তাহে। আর প্রথম রেকর্ডটি গড়েন ২০১৮ সালের ১১ নভেম্বর। সেটি ছিল ১ মিনিটে সর্বোচ্চ ১৩৪ বার ফুটবল ঘুরিয়ে।

উল্লেখ্য, ফয়সালের আগে তিন তিন বার গিনেজ বুকে নাম লেখান মাগুরার আরেক যুবক আবদুল হালিম। তিনি জেলার শালিখা উপজেলার ছয়ঘরিয়া গ্রামের সানা উল্লাহ’র ছেলে।
এবারের রেকর্ডের মাধ্যমে ফয়সাল নিজ জেলার ফুটবল যাদুকর আবদুল হালিমকে ছাড়িয়ে গেলেন। তিনি একের পর এক বিশ্ব স্বীকৃতি পেলেও আরো অনেক রেকর্ডের হাতছানি তার মধ্যে। সে চায় আরো অনেক দূর যেতে। কিন্তু তার জন্যে দরকার অনেক কসরত। চাই স্পন্সার।

মাহমুদুল হাসান ফয়সাল বলেন, পড়াশোনার পাশাপাশি এটি করছি। এর মাধ্যমে আমি বাংলাদেশকে যেমন বিশ্বের বুকে তুলে ধরার সুযোগ পাচ্ছি তেমনি পরিচিত করতে পারছি নিজের গ্রামকেও। কিন্তু পেছনে কোন প্রশিক্ষক নেই।

ঢাকা, ২৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।