অস্ট্রেলিয়ায় ইমেরিটাস প্রফেসর হলেন রাবির সাবেক শিক্ষক রফিকুল


Published: 2020-12-20 01:15:05 BdST, Updated: 2021-01-18 22:13:51 BdST

রাবি লাইভঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের সাবেক শিক্ষক এম রফিকুল ইসলামকে অস্ট্রেলিয়ার ম্যাককুরি বিশ্ববিদ্যালয় ইমেরিটাস প্রফেসরের সম্মানে ভূষিত করেছে।

বিশ্ববিদ্যালয়টির ৪৯৮ কাউন্সিল সভায় তাকে এমেরিটাস প্রফেসর হিসেবে গ্রহণ করে।

তাঁর শিক্ষকতা, রিসার্চ, অ্যাডমিন, বিশ্ববিদ্যালয়ের প্রতি আনুগত্য তাঁকে এই উপাধি পেতে সাহায্য করেছে বলে জানা গেছে।

প্রফেসর ইসলাম বর্তমানে ম্যাককুরি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর এবং ম্যাকওয়ারি ল স্কুলে আইন উচ্চতর ডিগ্রি গবেষণা (পিএইচডি এবং এমফিল ডিগ্রি) এর পরিচালক হিসেবে আছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে অর্থনীতিতে বি.এ. অনার্স এবং এমএ অর্জন করেন এবং ১৯৭৫ সালে আইন বিষয়ে এলএলবি এবং ১৯৭৯ সালে তিনি এলএলএম লাভ করেন।

এরপর ১৯৮৩ সালে অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক আইন বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

এছাড়া, তিনি পাপুয়া নিউ গিনি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রধান হিসাবেও দায়িত্ব পালন করেছেন। তারপর থেকে ম্যাককুরি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন।

তাঁর শিক্ষকতার বাঁকে বাঁকে ইন্টারন্যাশনাল আইনে লিখেছেন অনেক বই ও আর্টিকেল। তাঁর গবেষণালব্ধ গ্রন্থ বাংলাদেশ সহ পৃথিবীর অনেক দেশকে যুদ্ধ অপরাধীদের বিচারের জন্য ট্রায়ালকে গতিশীল করতে গাইড লাইন হিসাবে বিবেচিত। তাঁর সাম্প্রতিক লেখা " National Trials of International Crimes in Bangladesh” বইটি"।

তার এমন প্রাপ্তির বিষয়ে রাবি আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুল হান্নান বলেন, অধ্যাপক রফিকুল ইসলাম স্যার আমাদের আইন বিভাগের সাবেক সভাপতি ছিলেন। তার এমন অর্জনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন পরিবার তথা পুরো রাজশাহী বিশ্ববিদ্যালয় গর্বিত। এবং স্যারকে অভিনন্দন।

তিনি বলেন, অস্ট্রেলিয়া প্রবাসী একাডেমিকদের মধ্যে তিনিই প্রথম ব্যক্তি যিনি এই বিরল সম্মানে ভূষিত হলেন। স্যার, শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় নয় পুরো বাংলাদেশ কে করেছেন গর্বিত ও সম্মানিত।

ঢাকা, ১৯ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।