জবিতে ভর্তির আবেদন করবেন যেভাবে, পরীক্ষা শুরু ১৪ সেপ্টেম্বর


Published: 2019-07-25 20:36:11 BdST, Updated: 2019-08-19 20:19:16 BdST

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আগামী ১ আগস্ট থেকে শুরু ২০ আগস্ট এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ১০০ টাকা জমা দিয়ে প্রাথমিক বাছাইয়ের জন্য আবেদন করতে পারবেন। ভর্তির লিখিত পরীক্ষা শুরু হবে আগামী ১৪ সেপ্টেম্বর থেকে।

ইউনিট-১ (বিজ্ঞান), ইউনিট-২ (মানবিক) এবং ইউনিট-৩ (বাণিজ্য) এর প্রাথমিকভাবে বাছাই হওয়া পরীক্ষার্থীরা ২৩ আগস্ট থেকে ৬০০ টাকা (সার্ভিস চার্জ ছাড়া) প্রদান সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে লিখিত পরীক্ষায় আবেদন পূরণ করতে পারবেন এবং ২ সেপ্টেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে। এ ছাড়াও বিশেষায়িত বিভাগে ভর্তির আবেদনের জন্য ৫০০ টাকা ফি নির্ধারিত জিপিএধারী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমানের সভাপতিত্বে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. সেলিম ভূঁইয়া ও বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার এবং ভর্তি সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার, এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান অনুষদ এবং লাইফ আর্থ সায়েন্স অনুষদভুক্ত ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়), কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও ইনস্টিটিউটভুক্ত ইউনিট-২ (মানবিক শখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) এবং ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) থাকতে হবে। বিশেষায়িত বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন) ভর্তির আবেদনের জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নিচে নয়) থাকতে হবে।

যে সব শিক্ষার্থী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উর্ত্তীণ, তারা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এবার তিনটি ইউনিট ইউনিট-১ (বিজ্ঞান শাখা) ৮২৫টি, ইউনিট-২ (মানবিক শাখা) ১২৭০টি, ইউনিট-৩ (বাণিজ্য শাখা) ৫২০টি এবং বিশেষায়িত চারটি বিভাগসহ (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ মোট ১৫০টি) সর্বমোট ২ হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য প্রত্যেক ইউনিটে প্রথম পঁচিশ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা (পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ) প্রস্তুত করা হবে; যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের প্রদান করা মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২ এর ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর (শুক্রবার) এবং ইউনিট-১ এর ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর (শনিবার) সকাল (১০টা থেকে সাড়ে ১১টা) এবং বিকেল (৩টা থেকে সাড়ে ৪টা) দুটি শিফটে অনুষ্ঠিত হবে। এ ছাড়াও বিশেষায়িত বিভাগের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (রোববার) থেকে শুরু হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

ঢাকা, ২৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।