ঢাবিতে ‘ক’ ইউনিটের পরীক্ষায় ভুল উত্তরেও নম্বর পাবেন ভর্তিচ্ছুরা


Published: 2019-09-27 20:13:15 BdST, Updated: 2019-10-18 22:46:57 BdST

ঢাবি লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ভুল উত্তর দিয়েও নম্বর পাচ্ছেন ভর্তিচ্ছুর। প্রশ্নপত্রে ভুলের জন্য তাদের ওই সুযোগ দেয়া হয়েছে। এতে ভর্তিচ্ছুরা ৩ নম্বর ফ্রি পাচ্ছেন। বিজ্ঞান অনুষদের ডিন ও ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী তোফায়েল আহমদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে ওই ভুলের জন্য পরীক্ষার হলে সময় নষ্ট হওয়ায় ক্ষোভ জানিয়েছিলেন পরীক্ষার্থী ও অভিভাবকদের অনেকে।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার প্রশ্নপত্র ঘেঁটে দেখা গেছে, পদার্থবিজ্ঞান লিখিত অংশের প্রথম প্রশ্নের ইংরেজি অনুবাদে আদি বেগ দেওয়া থাকলেও বাংলায় সেটি ছিল না। বাংলায় প্রশ্নটি ছিল এ রকম: ‘সমবেগে চলন্ত ২ হাজার ৫০০ কেজি ভরের একটি গাড়ি মন্দনের ফলে ২ হাজার ৫০০ মিটার দূরত্ব অতিক্রম করার পর থেমে গেল। গাড়িটি থামানোর জন্য প্রদত্ত বল ও থামার সময় নির্ণয় করো।’ এখানে কোনো আদি বেগ উল্লেখ না থাকলেও এর ইংরেজি অনুবাদে গাড়িটির সেকেন্ডে ৫০ মিটার আদি বেগের কথা বলা হয়েছে৷ প্রশ্নটির মান ছিল ৩ নম্বর।

ঢাকা, ২৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।