বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো ববি


Published: 2020-03-23 13:58:15 BdST, Updated: 2020-08-04 22:36:51 BdST

ববি লাইভঃ বিশ্বব্যাপী হানা দেওয়া নভেল করোনা ভাইরাস প্রতিরোধে বারবার হাত ধোঁয়া ও জীবাণুমুক্ত করার কথা বলা হচ্ছে। হাতকে পরিষ্কার ও জীবাণু মুক্ত রাখার জন্য বহুল ভাবে ব্যবহৃত হয় হ্যান্ড স্যানিটাইজার।

কিন্তু বাংলাদেশে করোনা ভাইরাস আক্রমণের পর থেকেই বাজারে সংকট দেখা দিয়েছে হ্যান্ড ওয়াশ ও স্যানিটাইজারের। তাই বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষার্থীরা নিজস্ব ফর্মুলায় বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু করেছে।

নভেল করোনাভাইরাস প্রতিরোধে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগের (প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি) উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে।

রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগের নিজস্ব ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরির প্রক্রিয়া সম্পন্ন করা হয়। বিভাগটির চেয়ারম্যান ড. রেহানা পারভিনের নেতৃত্বে ওই বিভাগের চার শিক্ষার্থীর একটি দল স্যানিটাইজার তৈরি করেন।

স্যানিটাইজার তৈরির বিষয়ে বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভিন জানান, আমরা প্রাথমিকভাবে ৫ সদস্যের একটা টিম ১০০ মিলির ১২০ টি হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছি। আমরা জেনেছি শেরেবাংলা মেডিকেলে হ্যান্ড স্যানিটাইজারের স্বল্পতা আছে। আমাদের প্রাথমিকভাবে তৈরিকৃত স্যানিটাইজারের ৫০ শতাংশের বেশি ওখানকার রোগী ও চিকিৎসকদের জন্য প্রোভাইড করা হবে।

তিনি আরও জানান, উপাচার্য মহোদয়ের আন্তরিক প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে। ভবিষ্যতে আরও বেশি পরিমাণ তৈরি করে শিক্ষার্থী ও অন্যান্যদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে।

ঢাকা, ২৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।