বিশ্ব অর্থনীতিতে শেয়ারবাজারে মন্দা!


Published: 2019-08-17 19:07:45 BdST, Updated: 2019-09-16 22:25:32 BdST

বিজনেস লাইভ: বিশ্ব অর্থনীতিতে শেয়ারবাজারে ভয়াবহ মন্দা ধেয়ে আসছে। আর্থিক খাতসংশ্লিষ্টদের এমনই শঙ্কা বিশ্ব বাণিজ্যে অন্যতম আলোচ্য বিষয়। চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের প্রভাব এই আশঙ্কা আরো তীব্রতর হয়ে উঠেছে।

চীনা পণ্যে ট্রাম্পের শুল্কারোপের বিরুদ্ধে পালটা শুল্কারোপের হুমকি রয়েছে চীনের। আর্থিক খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও এর প্রধান নির্বাহীরা আগামী দিনে সম্ভাব্য মন্দার মোকাবিলা করবেন কীভাবে এ নিয়ে আলেচনা চলছে।

অবাক করার বিষয় হচ্ছে, বড়ো পাঁচটি অর্থনীতি এই মন্দার ধকল কাটাতে ব্যর্থ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই পাঁচটি অর্থনীতি হচ্ছে, বৃটেন, জার্মানী, ইটালি, ব্রাজিল ও মেক্সিকো। বৃটেনের অর্থনীতি দ্বিতীয় প্রান্তিকেও বাড়েনি।

ইউরোপীয় অর্থনীতিবিদ এন্ড্রু কেনিংহাম জানিয়েছেন, বিশ্বের ৪র্থ অর্থনীতি জার্মানির মন্দার পথে এগুচ্ছে। ব্রাজিল দ্বিতীয় প্রান্তিকেই মন্দায় ঝুঁকছে। মেক্সিকো এবং ইটালির অবস্থাও একই।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ জানিয়েছেন, বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি কমার আশঙ্কা করেছে। এবারে বিশ্ব অর্থনীতির ৩ দশমিক ২ শতাংশ হারে বাড়তে পারে। যা ২০০৯ সালের পর সর্বনিম্ন পূর্বাভাস। সংস্থাটি একই সঙ্গে বলেছে, ২০২০ সালে সাড়ে তিন শতাংশ প্রবৃদ্ধির প্রত্যাশাও পূরণ হবে না।

ঢাকা, ১৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।