শ্রমিকের বেতন: ক্যাশ আউটে খরচ হাজারে ৪ টাকা


Published: 2020-04-23 18:55:49 BdST, Updated: 2020-06-06 23:38:31 BdST

লাইভ প্রতিবেদকঃ দেশে করোনা পরিস্থিতির মোকাবিলায় বিভিন্ন জায়গায় ঘোষণা করা হয়েছে লকডাউন। এমন অবস্থায় রফতানিমুখী শিল্পে শ্রমিকদের আগামী তিন মাসের বেতন বিশেষ প্রণোদনা তহবিল থেকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে মোবাইল ব্যাংকগুলোতে ক্যাশ আউট এর ক্ষেত্রে চার্জ অনেক বেশি হওয়ায় আপত্তি জানান শ্রমিকরা।

প্রতি এক হাজারে ক্যাশ আউট করতে ফি গুণতে হয় সাড়ে ১৮ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত। এখন শ্রমিকদের বেতন ভাতার টাকা ক্যাশ আউট করতে সর্বোচ্চ ৪টাকা চার্জ ধার্য করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ একটি প্রজ্ঞাপন জারি করেছে।

দেশের রফতানিমুখী শিল্প শ্রমিকদের বেতন দিতে পাঁচ হাজার কোটি টাকা তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ তহবিল থেকে মাত্র ২ শতাংশ সার্ভিস চার্জ দিয়ে বিনা সুদে ২ বছরের জন্য ঋণ নিতে পারবেন শিল্পমালিকরা। তবে এই টাকা শিল্প মালিকদের কাছে দেওয়া হবে না। সরাসরি শ্রমিকদের অ্যাকাউন্টে পাঠাবে সংশ্লিষ্ট ব্যাংকগুলো।

এজন্য ২০ এপ্রিলের মধ্যে শ্রমিকদের মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। পরে বিকাশ, রকেট ও নগদ এই তিন মোবাইল ব্যাংকিংয়ে ২৬ লাখ নতুন অ্যাকাউন্ট খোলে গ্রাহকরা। এরমধ্যে বিকাশের সাড়ে ১২ লাখ ও রকেট এবং নগদ এর সাত লাখ করে নতুন একাউন্ট খোলা হয়েছে।

যদি মোবাইল ব্যাংকিংগুলোর সাধারণ চার্জ আদায় করে তাহলে কোন শ্রমিক দশ হাজার টাকা বেতন পেলে ১৮০ থেকে ২০০ টাকা পর্যন্ত চার্জ প্রদান করতে হতো। শ্রমকদের স্বার্থ বিবেচনা করে চার্জ কমানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ঢাকা, ২৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।