এবার চালকবিহীন গাড়ি ইউনিট বিক্রি করে দিচ্ছে উবার


Published: 2020-12-09 18:13:34 BdST, Updated: 2021-01-25 19:39:08 BdST

লাইভ ডেস্কঃ নিজেদের স্বচালিত বা চালকবিহীন গাড়ি ইউনিট বিক্রি করে দিচ্ছে উবার। অ্যামাজন সহায়তাপুষ্ট অরোরার কাছে তা বিক্রি করছে সানফ্রান্সিসকোভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানিটি। খবর বিবিসি ও এএফপি।

২০১৭ সালে প্রতিষ্ঠিত স্টার্টআপ অরোরা জানায়, স্বচালিত গাড়ি প্রযুক্তি চাঙ্গা করতে এ চুক্তি গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেবে। অরোরাতে ৪০ কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে তার ২৬ শতাংশ শেয়ার মালিকানা থাকবে উবারের। রাইড শেয়ারিং জায়ান্টটির শীর্ষ নির্বাহী দারা খসরুশাহী অরোরার পরিচালনা পর্ষদের সদস্য থাকবেন।

অ্যাডভান্সড টেকনোলজিস গ্রুপ (এটিজি) নামে তাদের চালকবিহীন গাড়ি ইউনিট বিক্রি করে দিলেও এ প্রযুক্তিতে তাদের আগ্রহ বহাল থাকবে। নিজেদের নেটওয়ার্কে চালকবিহীন গাড়ি যুক্ত করার ক্ষেত্রে তাই অরোরাকে প্রয়োজনীয় সহায়তা করবে তারা। অরোরা ও উবারের যৌথ উদ্যোগটি এখন ‘অরোরা ড্রাইভার’ হিসেবে পরিচিত হবে।

রয়টার্স বলছে, গত বছর এটিজির বাজারমূল্য ৭৫০ কোটি ডলারে দাঁড়ালেও অরোরার কাছে ৪০০ কোটি ডলারে বিক্রি করতে হচ্ছে।

খসরুশাহী বলেন, মানুষকে নিরাপদ, সহজলভ্য ও পরিবেশবান্ধব পরিবহন নিয়ে আসার ক্ষেত্রে চালকবিহীন গাড়ি প্রযুক্তির মতো সম্ভাবনাময় প্রযুক্তি হতে পারে না।

চালকবিহীন গাড়ি প্রযুক্তি ছিল উবারের প্রতিষ্ঠাতা ও সিইও ট্রাভিস কালানিকের অন্যতম অগ্রাধিকার। কিন্তু অ্যারিজোনায় প্রাণঘাতী একটি দুর্ঘটনার পর এ কর্মসূচি বড় ধাক্কা খায়। এছাড়া প্রযুক্তি চুরির অভিযোগেও আইনি বিরোধে জড়াতে হয়েছে।

২০১৭ সালে উবারের দায়িত্ব গ্রহণের পর ট্যাক্সি ও ফুড ডেলিভারি সেবায় মনোযোগের মাধ্যমে প্রতিষ্ঠানটিকে লাভজনক জায়গায় নিয়ে যাওয়ার ওপর জোর দেন খসরুশাহী।

ঢাকা, ০৯ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।