নানা আয়োজনে ইবিতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত


Published: 2019-04-28 17:47:42 BdST, Updated: 2019-09-22 15:51:46 BdST

ইবি লাইভঃ ‘বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান’ প্রতিপাদ্য নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে রোববার (২৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের আয়োজনে কুষ্টিয়ায় অনুষ্ঠিত মেলায় স্টল প্রদান, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালির বের হয়।

জানা যায়, বেলা সাড়ে ১১ টায় আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের লেকচারার মেহেদী হাসান ও বনানী আফরিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি কেন্দ্রীয় গ্রন্থগার, প্রশাসন ভবন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ হয়ে একই জায়গায় এসে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়।

শিক্ষার্থীরা র‌্যালিতে ‘গরীব দুঃখির বিচার পাওয়ার অধিকার বর্তমান সরকারের অঙ্গীকার’, ‘বিরোধ হলে শুধু মামলা নয় লিগ্যাল এইড অফিসে আপোষও হয়’, ‘সহায়, সম্বল, ভূমিহীন আইনি সহায়তার আশ্রয় নিন’, ‘১৬৪৩০ নম্বরে ফোন করলেই আইনি পরামর্শ পাওয়া যায় ’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে অংশগ্রহন করে।

র‌্যালী পরবর্তী সংক্ষিপ্ত আলোচনাসভায় বিভাগের লেকচারার মেহেদী হাসান বলেন, ‘২০১২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রায় ৭০ হাজার মামলা লিগ্যাল এইড আইনজীবীদের মাধ্যমে সমাধান করা হয়েছে। প্রতিটি জেলা আদালতে লিগ্যাল এইড অফিস আছে। সেখান থেকে বিনামূল্যে দুঃস্থ, গরীব ও অসহায় মানুষদের বিভিন্নভাবে আইনি সহায়তা প্রদান করা হয়। এই তথ্যটা সবাইকে জানিয়ে দেওয়াই হোক হোক আজকের প্রতিপাদ্য বিষয়।

এদিকে দিবসটি উপলক্ষ্যে কুষ্টিয়া জেলা জর্জ কোর্ট প্রাঙ্গনে দিবসটি পালন উপলক্ষ্যে আয়োজিত মেলায় বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের পক্ষ থেকে একটি স্টল নেওয়া হয়। বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহনে এ স্টলটিতে দিবস কেন্দ্রীক বিভিন্ন আইনী পরামর্শ দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি প্রফেসর ড. জহুরুল ইসলাম।

উল্লেখ্য, গরীব ও নিঃস্ব মানুষ যেন কোনো ভাবেই আইনের আশ্রয় লাভের অধিকার থেকে বঞ্চিত না হয় এ জন্যই সরকারের আইন সহায়তা কর্মসূচী। আইনগত সহায়তা প্রদান আইন-২০০০ এর আওতায় সরকারী আইনগত সহায়তা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

ঢাকা, ২৮ এপ্রিল (ক্যাম্পাসলঅইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।