উদ্যোক্তা তৈরি করতে ইউজিসি চেয়ারম্যানের আহ্বান


Published: 2019-04-28 18:13:36 BdST, Updated: 2019-09-16 22:48:47 BdST

লাইভ প্রতিবেদকঃ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বাংলাদেশে বেকারত্বের হার নিন্মগামী করতে উদ্যোক্তা তৈরির বিকল্প নেই বলে মন্তব্য করেন। তিনি বলেন, শিক্ষার্থীদেরকে এমন শিক্ষা নিশ্চিত করতে হবে যেন চাকরির পাশাপাশি উদ্যোক্তা তৈরির পথ সুগম হয়।

তিনি বলেন, শুধু সরকারি চাকরির জন্য বসে থাকলে চলবে না উদোক্তা হতে হবে। আমাদের সম্ভাবনাময় যুবশক্তিকে প্রয়োজনীয় জ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে।

তিনি আজ (২৮ এপ্রিল ২০১৯) ইউজিসিতে আয়েজিত ‘ডেভেলপমেন্ট অব ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক ফর বাংলাদেশ’ এর সক্ষমতা বৃদ্ধি শীর্ষক দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। দেশে একটি সমন্বিত ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক তৈরির লক্ষ্যে ইউজিসি’র সহায়তায় আইএলও এ কর্মশালার আয়োজন করে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্কিল ২১ প্রকল্পের চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার মিস লিগায়া ডুমায়াং।

বিআইডিএস এর সম্প্রতি প্রকাশিত সার্ভে রিপোটের কর্থা উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, আমাদের ৩২ শতাংশ স্নাতক বেকার। এটা খুবই উদ্বেকজনক। তিনি বলেন, এ প্রতিবেদন আমাদেরকে দেখিয়ে দিয়েছে যে আমরা সঠিক ও প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা দিতে পারছি না।

শিল্পের চাহিদা অনুযায়ী স্নাতক তৈরি হচ্ছে না। বিশ্ববিদ্যালয়-শিল্পের মধ্যে সহযোগিতার অভাব রয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে তিনি বিশ্ববিদ্যালয়কে নিয়মিতভাবে পাঠক্রম আপডেট করার পরামর্শ প্রদান করেন।

ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়াক শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বিকাশে সহায়তা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।প্রফেসর মোল্লা বলেন, ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক একটি ফর্মূলা যার লক্ষ্য উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করা। প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকার জন্য ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক দরকার বলে তিনি মনে করেন।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন; প্রফেসর সঞ্জয় কুমার অধিকারী, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইউজিসি হেকেপ প্রকল্পের আওতায় একটি ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক এর ওপর একটি নীতিমালা সম্পন্ন করেছিল।

ঢাকা, ২৮ এপ্রিল (ক্যাম্পাসলঅইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।