চবিতে নীলসের ল' ক্যারিয়ার গাইড লাইন


Published: 2019-02-23 19:46:49 BdST, Updated: 2021-09-22 14:30:47 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আইনের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত আন্তর্জাতিক সংগঠন দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল' স্টুডেন্টস্ (নীলস্) এর ‘ ল' ক্যারিয়ার গাইড লাইনস্’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সহযোগিতায় ‘ এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

গত শুক্রবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের একে খান আইন অনুষদ অডিটোরিয়ামে শিক্ষার্থীদের ক্যারিয়ার নিয়ে দিকনির্দেশনা মূলক এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সারাদেশ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঁচশত আইনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর এবিএম আবু নোমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দেশের দক্ষিণ পূর্ব অঞ্চলে সর্বোচ্চ বিদ্যাপীট। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক জরীপে বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের মর্যাদা লাভ করেছে।

তিনি অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বলেন, আজকের এই কর্মশালায় তোমরা জ্ঞান নির্ভর সমাজ বিনির্মানের বিষয় গুলো জানতে পারবে। তোমরা কখনো অন্যায়ে, অসত্য ও অশুভ এর কাছে মাথা নত করবে না। আমরা বীরের জাতি। আমাদের বীরের মর্যাদায় ভূষিত করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে তোমাদের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। তোমাদের আধুনিক, বিজ্ঞান মনস্ক, গুণগত শিক্ষায় শিক্ষিত হতে হবে। এই বিশ্ব অসংখ্য সম্ভাবনাময়। এই সম্ভবনার লক্ষ্য পূরণ করার জন্য নিজেকে তৈরী করতে হবে।

আইন পেশা সম্পর্কে তিনি বলেন, আইনজীবীরা বিশ্বে উচ্চ পদে অধিষ্ঠিত হয়। কিন্তু অর্থলোভীরা আদালতকে কলুষিত করছে। আইন সহজ ভাষায় তৈরী করতে হবে যাতে সর্বস্তরের মানুষ বুঝতে পারে।

প্রসঙ্গ ক্রমে তিনি বলেন, অন্তর্দৃষ্টি সম্পন্ন ব্যক্তিরা জ্ঞান সৃষ্টি করতে পারে। সেই জ্ঞান মানব সম্পদ তৈরী করতে পারে।

নীলস-বাংলাদেশের ট্রেজারার মো. সাজ্জাদ এর উপস্থাপনায় কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নীলস্ বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ও কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির লেকচারার নাসরিন সুলতানা। কর্মশালার মূল এবং প্রথম ভাগের কার্যক্রম শুরু হয় আমন্ত্রিত প্রধান আলোচকদের সেশন পরিচালনার মাধ্যমে।

আমন্ত্রিত বক্তা ও আলোচক হিসাবে বক্তব্য রাখেন, আইন মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব মাসুমা জামান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সাইদ আহসান খালিদ ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হাসান মুহাম্মদ রোমান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট মোহাম্মদ জিয়াউল হক, নীলস-বাংলাদেশের প্রেসিডেন্ট ও কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র লেকচারার নাসরিন সুলতানা এবং বাংলাদেশ এয়ারপোর্স এর উইং কমান্ডার জনাব রুমানা আনিস।

বক্তারা আইনের শিক্ষার্থীদের জন্য অপেক্ষামান অসংখ্য সুযোগ ও অপার সম্ভবানাময় ক্যারিয়ার বিষয়ক তথ্যাদি শেয়ার করেন এবং এই সম্ভবনা গুলো অর্জনে করণীয় কার্য সম্পর্কে দিকনির্দেশনা প্রদান করেন। পরবর্তীতে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে আইনের শিক্ষার্থীদের অংশগ্রহণে সমাজ গঠনে আইন পেশার গুরুত্ব বিষয়ক বার্তা নিয়ে একটি বিনোদন মূলক নাটিকা ‘লিগ্যাল ড্রামা’ মঞ্চায়িত হয় ।


ঢাকা, ২৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।