চুয়েটের স্থাপত্য বিভাগে ‘বিল্ডিং ইনফরমেশন মডেলিং’ বিষয়ক কর্মশালা


Published: 2019-09-22 14:57:34 BdST, Updated: 2019-10-19 05:41:37 BdST

লাইভ প্রতিবেদকঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর স্থাপত্য বিভাগের আয়োজনে গত ১৯-২০ সেপ্টেম্বর, ২০১৯ খ্রি. দুই দিনব্যাপী ‘বিল্ডিং ইনফরমেশন মডেলিং’ বিষয়ক এক কর্মশালা সম্পন্ন হয়েছে।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জি.এম. সাদিকুল ইসলাম। তিনি বলেন, এ ধরনের কর্মশালা বর্তমান স্থপতিদের স্থাপত্য বিদ্যা চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেইসাথে ভবিষ্যতে এ ধরনের প্রায়োগিক কর্মশালা আরো অনুষ্ঠিত হবে বলে তিনি আশা ব্যক্ত করেন। কর্মশালাটি পরিচালনা করেন বুয়েটের স্থাপত্য বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মিজানুর রহমান। দুই দিনব্যাপী এই কর্মশালায় আর্কিক্যাড সফ্টওয়ার ব্যবহার করে একজন স্থপতি কিভাবে তাঁর নকশাকৃত স্থাপনার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক এবং ডকুমেন্টেশন করতে পারবে সেসব বিষয়ে প্রায়োগিক জ্ঞান প্রদান করা হয়।

এতে অংশগ্রহন করে ছাত্র-শিক্ষক এবং স্থপতি মিলে মোট ২৫ জনের একটি দল। যেখানে মোট ৬টি ছোট ছোট গ্রুপ করে বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করা হয়। অংশগ্রহনকৃত স্থপতিগণ বলেন, এই ধরনের কর্মশালা আরো হওয়া প্রয়োজন। যার মাধ্যমে আধুনিক স্থাপত্য জ্ঞান বিকাশে তাঁরা আরো এগিয়ে যেতে পারবে।

কর্মশালাটি বিশ্ববিদ্যালয়ে গবেষণা উন্নয়নের সহযোগিতায় অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী এই কর্মশালাটির সমন্বয়কের দায়িত্বে ছিল স্থাপত্য বিভাগের ইনভায়রোমেন্টাল ল্যাবের সমন্বয়ক স্থাপত্য বিভাগের অ্যাসিস্টেন্ট প্রফেসর সজল চৌধুরী, সজীব পাল এবং রিজওয়ানা ইসলাম। অনুষ্ঠান শেষে সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়।

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।