আন্দোলনের চাপে চবি ছাত্রী উত্ত্যাক্তকারীকে বহিস্কার


Published: 2020-03-08 13:20:26 BdST, Updated: 2020-03-31 12:55:09 BdST

চবি লাইভঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রী উত্ত্যক্তকারী যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রবীর ঘোষকে শিক্ষার্থীদের আন্দোলনের চাপে পড়ে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম থেকে বহিস্কার করা হয়েছে।

রবিবার দুপুর সাড়ে ১২টার দিকে বহিস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সামনে সহকারী প্রক্টর মরিয়ম ইসলাম এ লিখিত বহিস্কারাদেশ পাঠ করেন। এই বহিস্কারাদেশ গত ১ মার্চ হতে কার্যকর হবে।

বহিস্কারাদেশে প্রবীর ঘোষ'কে বলা হয়, গত ১মার্চ অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ১১তম ব্যাচের র‍্যাগ ডে-এর অনুষ্টান শেষে যাওয়ার সময় বিশ্ববিদ্যালয়স্থ কাঁটা পাহাড় সড়কে রাত আনুমানিক ৯ টার দিকে চবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্চনা করা এবং সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেইসবুক) এ বিভিন্ন আপত্তিকর মন্তব্য করার ঘটনায় বিশ্ববিদ্যালয় হতে আপনাকে ০১ বছরের জন্য বহিষ্কার করা হলো।

বহিস্কারের তারিখ হতে বহিস্কৃত শিক্ষার্থীর বিশ্ববিদ্যালযয়ের ভর্তি বাতিল বলে গণ্য হবে। তাই বহিস্কৃত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠ গ্রহণ বা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। বহিস্কৃত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আবাসিক হলে অবস্থান করতে পারবে না।

বহিস্কৃত শিক্ষার্থী এ আদেশ অমান্য করলে তাকে গ্রেপ্তার সহ তার বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে ক্ষমতা প্রদান করা হয়েছে।

এর আগে ১মার্চ হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ছাত্রীকে শারীরিক লাঞ্চনার দায়ে প্রবীর ঘোষকে ১ মাসের কারাদণ্ড দেয়। তবে সাজা প্রাপ্তির ৩ দিনের মাথায় সে জামিন নিয়ে বের হয়ে আসে এবং বিশ্ববিদ্যালয়ের একটি পরীক্ষায় অংশগ্রহণ করে।এরপর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রবীর ঘোষের বহিষ্কারের দাবিতে আন্দোলনের ডাক দেয়।

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজে// এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।