মেস ভাড়া নিয়ে বিপাকে কুবির কয়েক হাজার শিক্ষার্থী


Published: 2020-05-04 20:29:48 BdST, Updated: 2020-08-13 03:38:01 BdST

কুবি লাইভঃ কোভিড-১৯ (করোনাভাইরাস) মোকাবিলায় বন্ধ রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ (কুবি) দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এর ফলে বেশিরভাগ শিক্ষার্থীই চলে গেছেন নিজ নিজ বাড়িতে। তবে মেসে না থেকেও ভাড়া দেওয়া নিয়ে বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের হাজারো শিক্ষার্থী।

প্রতিষ্ঠার ১৪ বছরেও আবাসন সংকটে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫ হাজার শিক্ষার্থী কুমিল্লা শহর, কোটবাড়ি এবং ক্যাম্পাস এলাকায় মেস বা ভাড়া বাসায় থাকেন। অধিকাংশ শিক্ষার্থী টিউশনি করিয়ে বা কেউ আবার পার্ট টাইম কোনো চাকরি করে বাসা ভাড়াসহ নিজেদের খরচ চালিয়ে থাকেন।

কিন্তু করোনা ভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় টিউশনি করতে পারছেন না শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থীর পারিবারিক আয় বন্ধ থাকায়ও বিপাকে পড়েছেন তারা।

এমন অবস্থায় মেস ভাড়া দিতে পারবেন কিনা, এ নিয়েও দুশ্চিন্তার শেষ নেই শিক্ষার্থীদের। এমন সংকটের মধ্যেও মেস বা বাসার মালিকরা ফোন করে ও খুদেবার্তা পাঠিয়ে বারবার ভাড়া পরিশোধ করতে বিভিন্নভাবে চাপ দিচ্ছেন বলেও অভিযোগ করেন শিক্ষার্থীরা।

বাসা ভাড়া করে থাকেন, বিশ্ববিদ্যালয়ের এমন ১০ জন শিক্ষার্থী জানান, বর্তমান পরিস্থিতিতে বাসা ভাড়া দেয়া কঠিন। মানবিক দিক বিবেচনা করে বাড়িওয়ালাদের সিদ্ধান্ত নেয়ার অনুরোধ জানান তারা। সাথে বাসা ভাড়া নিয়ে যেন বাড়ির মালিকরা কোনো প্রকার জোরজবরদস্তি না করেন, এমন বিজ্ঞপ্তি দেয়ার জন্য প্রশাসনের কাছে অনুরোধ জানান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের শিক্ষার্থী ইসতিয়াক হোসেন জানান, ‘আমরা অনেকে টিউশন বা পার্ট টাইম চাকরি করে নিজেদের খরচ নিজেরাই বহন করে থাকি। দেশের এই পরিস্থিতিতে সবকিছু বন্ধ হয়ে যাওয়ায় বাড়ি ভাড়া নিয়ে আমাদের উপর খুব চাপ দেওয়া হচ্ছে।’

মানবিক বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেস বা বাসা ভাড়া মওকুফের অনুরোধ জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন। এ প্রসঙ্গে তিনি জানান, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টিউশনি করে মেস কিংবা বাসা ভাড়া দিয়ে থাকে।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে টিউশনি বন্ধ ও সবাই নিজ নিজ বাড়ি চলে গেছে। তাই ভাড়া নিয়ে সমস্যা পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের সমস্যার কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কুমিল্লা জেলা প্রশাসক এবং কুমিল্লা সিটি কর্পোরেশনকে দ্রত সময়ের মধ্যেই বিজ্ঞপ্তি দেওয়ার জন্য অনুরোধ করবেন।

ঢাকা, ০৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।