''কোনো বিশ্ববিদ্যালয়ে স্মার্ট কার্ড নেই''


Published: 2021-01-19 07:02:21 BdST, Updated: 2021-03-09 03:19:58 BdST

কুবি লাইভ: শিক্ষার্থীরা এখনও ব্যবহার করছে এনালগ পরিচয়পত্র। তাদের কোন স্মার্ট নেই। চলে এনালগ কার্ড নিয়ে। প্রতিষ্ঠার ১৫ বছর পেরিয়ে গেলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা এই কস্টে ভুগছেন।

এ কারণে আট সেমিস্টারের জন্য দেয়া কার্ড ছয় সেমিস্টার না যেতেই তার মেয়াদ শেষ হয়ে যাওয়ার ঘটনা ঘটছে হর হামেশাইতেই। এছাড়া পাতলা কাগজে করা কার্ড সহজেই ভিজে নষ্ট হয়ে যাচ্ছে। এখন দাবি উঠছে শিক্ষার্থীদের স্মার্ট কার্ড দেয়ার জন্য। কিন্তু নিরব প্রশাসন।

সংশ্লিস্টরা জানায, শিক্ষার্থীরা ভর্তি হওয়ার পর হলের মাধ্যমে হাতে লিখিত কাগজের আইডি কার্ড পান। যার জন্য শিক্ষার্থীরা ১০০ টাকা দেন। বিশ্ববিদ্যালয়ের ১১ তম ব্যাচের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রওনক জাহান এ ব্যাপারে হতাশা প্রকাশ করে বলেন, ‘কুবি প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে যাওয়ার পরেও স্মার্ট কার্ডের পরিবর্তে ব্যবহৃত হচ্ছে এনালগ পদ্ধতির পরিচয়পত্র।

তিনি প্রশাসনের প্রতি অনুরোধ করে বলেছেন যেন দ্রুত স্মার্ট কার্ড প্রদানের ব্যবস্থা করা হয়’।
একই ভাবে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা একই দাবী করেছেন। বলেছেন স্মার্ট কার্ড করতে।

আর ওই স্বপ্নের আইডি কার্ড সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘যে ধরনের স্মার্ট কার্ড দরজার সামনে আনলে অটোমেটিক দরজা খুলে যায়।

কোড বসানো থাকে এরকম স্মার্ট কার্ড কোনো বিশ্ববিদ্যালয়ে নেই। তবে যে আইডি কার্ড বর্তমানে দেয়া হয় সেটাকে আরো উন্নত করার জন্য পদক্ষেপ নিচ্ছি’। সেমিস্টার শেষ না হওয়ার আগেই কার্ডের মেয়াদ শেষ হওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, 'এটি করোনার কারণে হয়েছে। এগুলোর মেয়াদ বাড়িয়ে নতুন কার্ড দেওয়া হবে’।

বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী এ বিষয়ে জানান, কমিটি গঠন করে স্মার্ট আইডি কার্ডের ব্যবস্থা করবো। আমরা এনিয়ে কাজ করছি।

ঢাকা, ১৮ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।