সহশিক্ষার উজ্জ্বল দৃষ্টান্ত কমার্স কলেজ ডিবেটিং সোসাইটি


Published: 2019-07-25 15:18:31 BdST, Updated: 2019-08-19 20:48:32 BdST

চট্রগ্রাম লাইভ: চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে বার্ষিক সাধারণ সভা ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। Commerce College Debating Society (CCDS) এর বার্ষিক সাধারণ তৃতীয় বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সরকারি কমার্স কলেজের প্রিন্সিপাল (ভারপ্রাপ্ত) প্রফেসর ফেরদৌস আরা বেগম শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, সব শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি শিক্ষাসহযোগী কর্মকাণ্ডে উৎসাহ উদ্দীপনার সহিত অংশগ্রহণ বাড়াতে হবে। এসময় তিনি CCDS এর প্রশংসার পাশাপাশি এর সাফল্যের আশাবাদও ব্যক্ত করেন।

CCDS এর চিফ মডারেটর মোহাম্মদ কামাল হোসাইন অনুষ্ঠানের সভাপতিত্বে CCDS এর মডারেটর এসএম রুবাইয়াত ফাহিম, লেকচারার ফারজানা আইরিনসহ অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন CCDS এর প্রতিষ্ঠাতা ও প্রাক্তন প্রেসিডেন্ট তাওহীদুল কবির, প্রাক্তন সেক্রেটারি সাদ্দাম হোসেন সোহাগ, প্রাক্তন প্রেসিডেন্ট আর্সেল আজিম মোহন, ক্লাব কর্মকর্তা জাহেদ মিয়া, সানজিদা আফরোজ সিমি প্রমুখ।

CCDS এর বিদায়ী সেক্রেটারি হিমেল দে শুভপুরো অনুষ্ঠানটির সঞ্চালনা করেন। অনুষ্ঠানে বার্ষিক প্রতিবেদন উপস্থাপন ও বিদায়ী বক্তব্য রাখেন CCDS এর প্রেসিডেন্ট (ভারপ্রাপ্ত) মো. আরাফাত ইসলাম আপন।

সরকারি কমার্স কলেজ, চট্টগ্রাম এর প্রিন্সিপাল (ভারপ্রাপ্ত) প্রফেসর ফেরদৌস আরা বেগমকে প্রধান উপদেষ্টা (পদাধিকার বলে) এবং ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ কামাল হোসাইন চিফ মডারেটর, ব্যবস্থাপনা বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এসএম রুবাইয়াত ফাহিম ও অর্থনীতি বিভাগের লেকচারার ফারজানা আইরিনকে নিয়ে মডারেটর প্যানেল গঠন করা হয়।

পরে সামনের শিক্ষা বছরের জন্য ব্যবস্থাপনা চতুর্থ বর্ষের ছাত্র আহসান আলী রিয়াজকে প্রেসিডেন্ট, অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মোঃ তৌফিকুর রহমানকে সেক্রেটারি করা হয়। এছাড়া ও ২৭ সদস্যবিশিষ্ট কার্যকরী পরিষদ গঠন করা হয়।

অনুষ্ঠানের নানা কার্যক্রমের আওতায় ছিলো অ্যালামনাই। অ্যাওয়ার্ড, বিদায়ী প্রেসিডেন্ট ও সেক্রেটারির সংবর্ধনা, CCDS এর লগো ডিজাইনারের সম্মাননা স্মারক প্রদান, ২০১৮-১৯ কার্যকরী পরিষদের সদস্যদের সম্মাননা স্মারক প্রদান, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ ক্লাব সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়।

২০১৯-২০ উপদেষ্টা পরিষদ, মডারেটর প্যানেল ও কার্যকরী পরিষদ নির্বাচন, নবগঠিত কমিটির অভিষেক ও শপথগ্রহণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রথম পর্ব সমাপ্তি হলে সাময়িক বিরতি দিয়ে শুরু হয় দ্বিতীয় পর্ব। এ পর্বে ছিলে নবাগত সদস্যদের নিয়ে বিতর্ক কর্মশালা ও নবীনবরণ। কর্মশালা পরিচালনা করেন ক্লাবের জ্যেষ্ঠ বিতার্কিকবৃন্দ। প্রায় তিন শতাধিক শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণ করে। এভাবে উৎসব মুখর পরিবেশে শেষ হয় CCDS এর বার্ষিক সাধারন সভা।

ঢাকা, ২৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।