আইয়ুব খানের প্রশংসায় পঞ্চমুখ সরকারি কলেজ শিক্ষক!


Published: 2019-12-18 20:19:48 BdST, Updated: 2020-03-31 13:01:46 BdST

গাজীপুর লাইভ: বিজয় দিবসের অনুষ্ঠানে আইয়ুব খানের মার্শাল ল’র প্রশংসা করেন সদ্যসরকারিকৃত একটি কলেজের একজন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর। শৃঙ্খলা রক্ষায় আইয়ুব খানের মার্শাল ‘ল’ সঠিক ব্যবস্থা ছিল বলে মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছেন গাজীপুরের শ্রীপুরের মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজের এক শিক্ষক।

বিজয় দিবসের অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দিতে গিয়ে কলেজটির অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মো. রুহুল আমীন মার্শাল ল’র প্রশংসা করেন। এ ঘটনা কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। চারদিকে শুরু হয়েছে নানা সমালোচনা।

সভাপতির বক্তব্যে রুহুল আমীন শিক্ষকদের উদ্দেশে বলেন, আপনারা ছাত্রদের নিয়ন্ত্রণ করেন না, ধরে রাখেন না। স্বাধীনতা পেয়ে যখন তখন তারা কলেজের বাইরে চলে যায়। আসলে আমাদের এ দেশে প্রয়োজন ছিল আইয়ুব খানের মার্শাল ‘ল’। যদিও তা নেই। আজ যদি আইয়ুব খানের শাসন থাকতো, তাহলে আপনারা এসব করতে পারতেন না।

শিক্ষকরা তাকে মূল্যায়ন করেন না উল্লেখ করে ওই শিক্ষক আরও বলেন, ‘আমি দেখেছি পাকিস্তানিরা যেমন করে বঙ্গবন্ধুকে মানেনি, তেমনি শ্রীপুর কলেজের শিক্ষকরাও আমাকে মানে না।’

এবিষয়ে জানতে চাইলে কলেজের শিক্ষকরা ক্যাম্পাসলাইভকে জানান, স্বাধীনতাবিরোধী এমন একটি বক্তব্য শুধু কলেজের ভাবমূর্তি বা শিক্ষকদের সম্মান নষ্ট করেনি, বরং একটি দেশের বিজয়ের ইতিহাসকেও অপমানিত করেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ওই শিক্ষকের রাজনৈতিক অতীত স্বাধীনতাবিরোধী ছাড়া আর কিছুই নয় বলে দাবি করেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক ক্যাম্পাসলাইভকে বলেন, একাধিক সিনিয়র শিক্ষক থাকার পরও নানাভাবে সহকারী অধ্যাপক রুহুল আমীন কলেজের প্রশাসনিক কাজ ও সাধারণ শিক্ষকদের নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। তিনি তার ব্যক্তিগত ইচ্ছা বা নীতি শিক্ষকদের ওপর চাপানোর চেষ্টা করেন।

আইয়ুব খানের মার্শাল ল’র সমর্থনে বক্তব্য দেয়ার বিষয়ে জানতে চাইলে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মো. রুহুল আমীন বলেন, আমি বলেছি আইয়ুব খানের শাসনটাই উত্তম ছিল, সবাই মানতো। শিক্ষকরা মাসে দুইদিন এসে বেতন নিয়ে যান, কলেজে এলেও ক্লাস নেন না, তাদের স্বার্থে আঘাত লাগলে অনেক কিছুই তারা বলে।

এ বিষয়ে জানতে চাইলে শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কলেজের বর্তমান সভাপতি শেখ শামসুল আরেফীন ক্যাম্পাসলাইভকে জানান, স্বাধীন বাংলাদেশের কোনও শিক্ষক আইয়ুব খানের মার্শাল ল’র প্রশংসা করতে পারেন না। শিক্ষক রুহুল আমীন যদি এমন মন্তব্য করে থাকেন, তা কোনোভাবেই সঠিক হয়নি।


ঢাকা, ১৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।