চাটমোহর কলেজ প্রিন্সিপালকে বরখাস্তের সুপারিশ


Published: 2019-12-20 17:04:28 BdST, Updated: 2020-03-31 13:35:07 BdST

লাইভ প্রতিবেদক: পাবনার চাটমোহর ডিগ্রি কলেজের প্রিন্সিপাল মিজানুর রহমানকে স্বপদে বহাল রেখে নিরপেক্ষ তদন্ত সম্ভব নয় জানিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইনকে চিঠি দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক।

দুর্নীতির নানা অভিযোগে অভিযুক্ত ওই প্রিন্সিপালকে পদে বহাল রেখে তার বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতির তদন্ত করা অসম্ভব। এ কারণে তাকে অনতিবিলম্বে বরখাস্ত করা প্রয়োজন। তদন্ত কমিটির এমন মতামত উল্লেখ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইনকে চিঠি দিয়েছেন।

এ প্রসঙ্গে সিনিয়র সচিব সোহরাব হোসাইন সাংবাদিকদের বলেন, মাউশির মহাপরিচালকের পাঠানো চিঠি এখন আমার হাতে পৌঁছায়নি। চিঠি পেলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জানা গেছে, প্রিন্সিপাল মিজানুর রহমানের বিরুদ্ধে গত ২৫ সেপ্টেম্বর একটি তদন্ত কমিটি গঠন করে মাউশি। তার বিরুদ্ধে কোটি কোটি টাকা আত্মসাৎ, বৈধ নিয়োগকৃত শিক্ষকদের বাদ দিয়ে বিপুল অর্থের বিনিময়ে অবৈধভাবে নিয়োগকৃত শিক্ষকদের আত্তীকরণের অপচেষ্টার অভিযোগ রয়েছে। এজন্য প্রয়োজনীয় নিয়ম (তথ্যছক) অনুসরণও করা হয়নি। শিক্ষক-কর্মচারীদের মানবিক স্বার্থ বিবেচনায় প্রয়োজনীয় তথ্যছক ও ফাইলপত্র মাউশিতে পাঠানোর নির্দিষ্ট সময় ছিল।

কিন্তু প্রিন্সিপালের হীনস্বার্থে প্রয়োজনীয় নথিপত্র যথাসময়ে মাউশিতে পাঠাননি। অধ্যক্ষ মিজানুর রহমানের বিরুদ্ধে উত্থাপিত এসব অভিযোগ তদন্তে ৫ সদস্যবিশিষ্ট কমিটি করা হয়। কমিটিকে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত কমিটি মতামতসহ প্রতিবেদন মাউশিতে পাঠিয়েছে।

রিপোর্টে তদন্ত কমিটির মতামতে বলা হয়, ‘প্রিন্সিপাল মিজানুর রহমানকে স্বপদে বহাল রেখে তদন্ত কাজ করা অসম্ভব। এমনকি কলেজটির সরকারিকরণের অবশিষ্ট কাজ করাও সম্ভব নয়। এ বিষয়ে তিনি (প্রিন্সিপাল) তথ্য বিকৃত করতে পারেন এমন শঙ্কা রয়েছে। প্রিন্সিপাল তদন্ত কাজে অসহযোগিতা করেন। তিনি তথ্য-প্রমাণ দিতে অস্বীকৃতি জানান এবং সার্বিকভাবে তদন্ত কাজ স্থগিত করার উদ্যোগ নেন। এসব শুধু অসদাচরণ নয় সরকারি কাজে সরাসরি বাধা তথ্য অধিকার আইনেও শাস্তিযোগ্য অপরাধ। এজন্য প্রিন্সিপাল মিজানুর রহমানকে অনতিবিলম্বে বরখাস্ত করা প্রয়োজন।


ঢাকা, ২০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।