হাবীবুল্লাহ বাহার কলেজের শিক্ষক-কর্মচারীদের বেতন বন্ধ


Published: 2020-07-24 14:15:17 BdST, Updated: 2020-09-22 06:54:15 BdST

লাইভ প্রতিবেদক: করোনার অজুহাতে রাজধানীর শান্তিনগরে অবস্থিত হাবীবুল্লাহ বাহার ইউনিভার্সিটি কলেজে তিন মাস ধরে বেতন বন্ধ রয়েছে। কলেজের দুই শতাধিক শিক্ষক-কর্মচারী নানা সঙ্কটে পড়েছেন।

জানা গেছে, কলেজ তহবিলে কোটি কোটি টাকা থাকা এ প্রতিষ্ঠান কর্তৃপক্ষের অবহেলায় চরম সঙ্কটে পড়েছেন শিক্ষক-কর্মচারীরা। শিক্ষক-কর্মচারীরা অবিলম্বে কলেজের কর্মকাণ্ডের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করেছেন।

করোনার বিস্তার রোধে মার্চেই বন্ধ করা হয় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। বড় বড় কোন প্রতিষ্ঠানে বেতন সঙ্কটের কথা না শোনা গেলেও প্রতিষ্ঠান বন্ধের পরপরই নন-এমপিও সকল শিক্ষক-কর্মচারীর বেতন বন্ধ করে দেয় হাবীবুল্লাহ বাহার কলেজ কর্তৃপক্ষ।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী কলেজটিতে বেতন দেয়া হয়। কিন্তু বেতন চাইলে প্রিন্সিপাল সাফ জানিয়ে দেন, কলেজের ফান্ডে টাকা নেই। এমনকি শিক্ষকদের তিনি বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে না জানাতে নির্দেশ দেন।

এদিকে আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। শিক্ষকরা পুরো ঘটনার জন্য দায়ী করছেন প্রিন্সিপাল ও গত কমিটির কর্তাব্যক্তিদের। বিষয়টি তদন্তে ইতোমধ্যেই ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে কলেজের বর্তমান গবর্নিং বডি।

গবর্নিং বডির সভাপতি রাশেদ খান মেনন ইতোমধ্যেই বলেছেন, বেতনের বাজেট আসেনি। আগের বাজেটের বকেয়াও আসেনি। এরপরও বেতন দেয়ার চেষ্টা চলছে। আর্থিক অনিয়মের বিষয়ে তদন্ত কমিটি হয়েছে। অভ্যন্তরীণ অডিট হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক বলেন, এখনও এমন অভিযোগ তিনি পাননি। ফান্ডে টাকা আছে কিনা সে বিষয়ে তিনি খোঁজখবর নেন।

এসময় তিনি আরো বলেন, ‘আমরা অধিদফতরের পক্ষ থেকে সারাদেশের নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা পরিশোধের নির্দেশ দিচ্ছি। আজ কালের মধ্যেই এ নির্দেশনা চলে যাবে। ওই কলেজের বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে বলেও জানান মহাপরিচালক।

শিক্ষকরা কর্তৃপক্ষের কাছে ও গণমাধ্যমের কাছে তথ্য তুলে ধরে বলেছেন, শিক্ষার্থীদের বেতন ও পরীক্ষার ফি বাবদ বছরে ২০ কোটি টাকার বেশি আয় হয়। যেমন ২০১৮-১৯ শিক্ষাবর্ষেও কলেজের আয় হয়েছে ২১ কোটি টাকা। সব খরচ বাদে বছর শেষে কলেজের ১০ থেকে ১২ কোটি টাকা উদ্বৃত্ত থাকার কথা।

ঢাকা, ২৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।