জানমালের নিরাপত্তায়: ২ শতাধিক দাগী অপরাধীর তালিকা পুলিশের হাতে


Published: 2020-05-22 14:05:31 BdST, Updated: 2020-07-07 14:53:16 BdST

লাইভ প্রতিবেদক: রাজধানী ও এর অধিবাসীদেরকে অস্থির করে রাখে প্রায় ২শতাধিক আপরাধী। এরা ছিনতাই, চাঁদাবাজি, মলম পার্টিসহ নানান নামে পরিচিত। অনেককেই দেখলে মনে হবে তিনি একজন ভাল ভদ্র লোক। কিন্তু মুহুর্তেই তার রুপ বদলে নেমে পড়ে অপরাধ জগতে। এমন প্রায় ২শতাধিক ক্রিমিনালের তালিকা করেছে ডিএমপি।

এবারের ঈদে রাজধানী বাসীর নিরাপত্তা নিশ্চিত করতে দুই শতাধিক দাগী অপরাধীর তালিকা করেছে ঢাকা মহানগর পুলিশ। থানা পুলিশ ২৪ ঘণ্টা এদের নজরদারিতে রাখবে বলে জানিয়েছেন তারা । এরই মধ্যে পুলিশ রাজধানীর অন্তত ১৫০টি স্পট চিহিৃত করেছে। সেইসব স্পটে এখন থেকেই নজরদারি বাড়িয়েছে পুলিশ ও সাদাপোষাকধারীরা।

ঢাকার এসব স্পটে অপরাধীরা আগে থেকেই ওঁপপেতে বসে থাকে। সুযোগ পেলেই তার তারা হামলে পড়ে নিরিহ লোকজনের ওপর।

তবে আইনশৃঙ্খলা কিংবা মানবিক যেকোনো পরিস্থিতি সামাল দিতে কুইক রেসপন্স টিম প্রস্তুত রাখার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশ্লেষকরা। অন্যবারের মতো জাতীয় ঈদগাহ ঘিরে আইনশঙ্খলা রক্ষাবাহিনীর নিরাপত্তা আয়োজনের তোড়জোড় নেই এবার।

এবার ঈদযাত্রার সেই চিরচেনা রূপও নেই। করোনা মহামারী বদলে দিয়েছে সামাজিক ও অর্থনৈতিক অনেক হিসাব নিকাশ। এই পরিবর্তন সার্বিক অপরাধচিত্রেও প্রভাব ফেলবে বলে আশঙ্কা পুলিশের সাবেক মহাপরিদর্শক শহীদুল হকের।

তিনি বলেন, 'কারও যখন অভাব হয় তখন তার ভেতর অপরাধবোধও সৃষ্টি হয়। অভাব থেকেই নানা অপরাধমূলক কাণ্ডে জড়িয়ে পড়ে অনেকেই।' অপরাধের এই নতুন মাত্রা নিয়ে চিন্তিত আবাসিক এলাকার নিরাপত্তায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোও। তবে অপরাধ রুখতে সেভাবে প্রস্তুতিও নিয়েছেন তাঁরা।

এদিকে আনসার সদস্যদের টিম লিডার বলেন, 'আমার সদস্যদের সকলকে নিরাপত্তার জন্য দিকনির্দেশনা দিয়েছি।' করোনার বিস্তার ঠেকাতে গিয়ে সংক্রমিত পুলিশ সদস্যের সংখ্যা বাড়ছে প্রতিদিনই।

ঈদের ছুটিতে অপরাধ নিয়ন্ত্রণে তা কোনো প্রভাব ফেলবে না বলে দাবি করে ডিএমপি জানাচ্ছে অপরাধ ঠেকাতে এরই মধ্যে দাগী অপরাধীদের তালিকা করে নজর রাখা হচ্ছে।
ডিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, 'আমরা জানি এখন অনেকেই বাসাতে আছেন। এরইমধ্যে কিছু কিছু অপরাধ প্রবণতা আমরা লক্ষ করেছি।'

'২৪ ঘণ্টা পুলিশকে সচেতন থাকতে হবে এ দাবী সাধারণ গণমানুষের।' ডিএমপি জানিয়েছে, দাগী অপরাধীদের তালিকায় ছিনতাইকারী, চোর এবং অজ্ঞান ও মলম পার্টির সদস্যদের নাম রয়েছে। এদের অবস্থান, কোন কোন এলাকায় বেশী এরা হানা দেয় এসব এলাকা চিহিৃত করে নিরাপত্তা জোড়দার করা হয়েছে।

ঢাকা, ২২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।