প্রেসিডেন্টের কাছে ঢাবি ছাত্রীদের স্মারকলিপি


Published: 2019-07-11 20:02:08 BdST, Updated: 2019-10-23 06:57:21 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে প্রেসিডেন্টের কাছে স্মারকলিপি দেয়া হেয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রী বঙ্গভবনে গিয়ে এ স্মারকলিপি দেন।

জানা গেছে, ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে প্রেসিডেন্টের কাছে স্মারকলিপি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ ছাত্রীরা। প্রেসিডেন্টের প্রেস সচিব স্মারকলিপিটি গ্রহণ করেন। এ সময় ছাত্রীরা ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ দুই দফা দাবি তুলে ধরেন।

তাদের দাবি গুলো হচ্ছে, ধর্ষণ মামলায় ট্রাইব্যুনাল গঠন করে ৩০ কার্যদিবসের মধ্যে বিচারকার্য শেষ করতে হবে এবং ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেয়ার বিধান চালু করতে হবে।

স্মারকলিপি নিয়ে বঙ্গভবনে উপস্থিত হয়েছিলেন, ঢাবি শিক্ষার্থী ইশাত কাসফিয়া ইরা, মাকসুদা আক্তার তমা, জিয়াসমিন শান্তা ও সাবরিনা তাবাসসুম নিথিয়া।

এবিষয়ে জানতে চাইলে ইশাত কাসফিয়া ইরা জানান, বর্তমানে ধর্ষণের ঘটনা বেড়েই চলেছে। ধর্ষণের কারণে সরকারের উন্নয়ন ম্লান হয়ে যাচ্ছে। দেশের প্রায় অর্ধেক জনসংখ্যা নারী। এই নারীদের ঝুঁকির মধ্যে রেখে টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই সরকারকে ধর্ষণের বিষয়টি মাথায় রেখে প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

এসময় তিনি আরো জানান, একটা ধর্ষণের ঘটনা ঘটলে আমরা আরেকট ধর্ষণের কথা ভুলে যাই। কিন্তু যখন দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে, ধর্ষকদের বিচার হবে; তখন তারা এ কাজ করতে সাহস পাবে না। উদাহরণ হিসেবে তিনি দৃষ্টান্তমূলক শাস্তির ফলে অ্যাসিড নিক্ষেপ কমে গেছে বলে উল্লেখ করেন।

ঢাকা, ১১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।