ভিসির তদন্ত কমিটি নিয়ে শঙ্কিত বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা


Published: 2019-09-22 17:05:18 BdST, Updated: 2019-10-19 06:15:11 BdST

বশেমুরবিপ্রবি লাইভঃ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপরে হামলার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি তৈরি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে তদন্ত কমিটির কার্যকরীতা নিয়ে প্রশ্ন তুলেছে আন্দোলনকারীরা।

তাদের দাবি তদন্ত কমিটির তিনজন সদস্যই ভিসির অত্যন্ত ঘনিষ্ঠ ব্যক্তি। আন্দোলনরত শিক্ষার্থীদের ভাষ্যমতে, যেখানে হামলা ঘটেছে ভিসির নির্দেশে সেখানে তার ঘনিষ্ঠ ব্যক্তিরা ঠিক কতটা সুষ্ঠ তদন্ত করবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. নুরউদ্দিন আহমেদের স্বাক্ষরিত এক অফিস আদেশে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপরে হামলার তদন্ত করার জন্য বিজ্ঞান অনুষদের ডিন ড. মোঃ আব্দুর রহিম খানকে সভাপতি, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী প্রফেসর ড. আরেফিন শামসুলকে সদস্য এবং আইন অনুষদের ডিন আব্দুল কুদ্দুস মিয়াকে সদস্য সচিব করে শনিবার, ২১ সেপ্টেম্বর তিন সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়।

কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে লিখিত তদন্ত রিপোর্ট ও সুপারিশ স্বাক্ষরকারীর নিকট জমা দিতে বলা হয়। এদিকে তদন্ত কমিটি গঠন ও অফিস আদেশ নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের বক্তব্য, ‘ক্যাম্পাস বন্ধ ঘোষণা করার পরেও কিভাবে অফিস আদেশ তৈরি হতে পারে? এবং ভিসির গতকাল (২১ সেপ্টেম্বর) রাতে চ্যানেল আই’এ দেওয়া বক্তব্য অনুসারে রেজিস্ট্রার ক্যাম্পাসে অনুপস্থিত থেকে কিভাবে অফিস আদেশ দিয়ে তদন্ত কমিটি গঠন করলেন?’

নাম প্রকাশে অনিচ্ছুক একজন আন্দোলনকারী শিক্ষার্থী জানান, ‘ভিসি তাদের ন্যায্য ও অসহিংস আন্দোলন রুখতে নিজেই তার মদদপুষ্ট বাহিনী এবং বহিরাগত সন্ত্রাসী দিয়ে সাধারণ শিক্ষার্থীদের উপরে নৃশংস হামলা চালিয়েছেন। তার কাছ থেকে এই তদন্ত কমিটি গঠনের ঘটনা প্রহসন মাত্র।

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর রাত থেকে দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারী মনোভাবের কারণে ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল (২১সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও হল ত্যাগের ঘোষণা দেবার পরেও আন্দোলন অব্যাহত রাখে শিক্ষার্থীরা এবং হামলার শিকারে সাংবাদিক সহ কমপক্ষে ২০ শিক্ষার্থী মারাত্মকভাবে আহত হয়ে হাসপাতালে ভর্তি হন।

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।