ডুয়েটের নতুন আবিষ্কার, যা দ্বারা নিয়ন্ত্রন করা যাবে সব ডিভাইস


Published: 2019-10-19 17:35:24 BdST, Updated: 2019-11-22 16:12:54 BdST

শেখ মোঃ মুরাদ, ডুয়েটঃ ধরুন তাড়াহুড়ো করে বাড়ি থেকে বের হয়ে গেলেন, অনেকটা পথ পাড়ি দেবার পর মনে পড়লো ইস বাসার ফ্যান লাইট এসি অন রেখে এসেছেন, এখন কি করবো কত বিদ্যুৎ-ই না অপচয় হবে। না সমস্যা নেই ।একটি মাত্র মোবাইল অ্যাপস দিয়ে আপনার বাসার সকল ইলেক্ট্রিকাল এপ্লায়েন্সের নিয়ন্ত্রন ও নজরদারি করা সম্ভব।

পৃথিবীর যেকোন প্রান্তে বসে অ্যাপসে গিয়ে ক্লিক করুন আর ঠিক রূপকথার জীনের দলেদের মত আপনার কাজও হয়ে যাবে মুহূর্তেই। অনাকাংখিত দুর্ঘটনায় নিরাপত্তা বাহিনী ,ফায়ার সার্ভিসের ও সাহায্য মিলবে।

আপনার বাসার গ্যাস লিকেজ হচ্ছে কিনা বা অগোচরে কেউ প্রবেশ করলো কিনা কিংবা বাসায় কোথাও আগুন ধরে গেল তা আপনি সাথে সাথেই মোবাইলে নোটিফিকেশনে পেয়ে যাবেন মুহূর্তেই পৃথিবীর যেকোন প্রান্তে বসে।

আপনার বাচ্চা নিজেই তৈরী করতে পারবে নিজের রিমোট কন্ট্রোল খেলনা গাড়ী যা আবার বাংলায় ডানে যাও বললে ডানে যাবে বামে যাও ,সামনে যাও এরকম বাংলায় মৌখিক নির্দেশনায় চালানো সম্ভব ।

একটি লাইন ফলোয়ার রোবট যা হতে পারে আপনার হোটেলের ওয়েটার বা আপনার ফ্যাক্টরির মালামাল বহন কাজে নিয়োজিত সুদক্ষ কর্মী।

আরো কত শত কাজ করা সম্ভব একটি মাত্র ডিভাইসে । ধরুন,আপনি রুমে গেলেন আর বাতি নিজে নিজেও জ্বলে ওঠা সহ রুমের তাপমাত্রা অনুযায়ী অটোমেটিক ফ্যান বা এসি চালু ও বন্ধ করতে পারবে।

মজার বিষয় এই ডিভাইসটি তৈরী হয়েছে বাংলাদেশে। যা দিয়ে এরকম আরো ৬০০+ কাজ করা সম্ভব। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থী তাদের নন প্রফিট সংগঠন Roboment Lab এ রোবটিক্স শিখতে আগ্রহী এমন ২১১ জন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রের উপর গবেষনা চালিয়ে প্রস্তুত করে এই ডিভাইসটি যার নাম “Easier” ।

এই ডিভাইস টি গত ১৪,১৫ ও ১৬ অক্টোবর Bangabandhu International Conference Centre এ অনুষ্ঠিত DIGITAL DEVICE AND INNOVATIN EXPO 2019 এ প্রদর্শিত হয়। মেলায় সবার নজর কাড়ে এই অনন্য ডিভাইসটি।

আট বছরের শিশু থেকে শুরু করে যে কেউ এটি নিমিশেই ব্যাবহার করে নিজেই অনেক যন্ত্র তৌরি করতে পারে কারণ এখানে নেই কোন প্রোগ্রামিং এর ঝামেলা নেই পজেটিভ তার নেগেটিভ তারের ভীতি।

এই ডিভাইস দিয়ে চালনা সম্ভব ১৯ প্রকারের সেন্সর, ২২ প্রকারের ইলেক্ট্রিক্যাল লোড ৬ প্রকার কমিউনিকেশন মডিউল ও ৫ প্রকার লজিক গেইট। “EASIER PRO” সহ নতুন আরো একটি ভার্সন তারা ইতিমধ্যে তৈরী করেছে তারা।

এছাড়া Roboment Lab সংগঠনটি ইতি মধ্যে ২১১ জন শিক্ষার্থী কে বিনা ফি তে রোবটিক্স প্রশিক্ষন দিয়েছে।

মেলায় এটি প্রদর্শন করে DUET এর ছাত্রছাত্রী
Shukanta Sharma Shiplob (ME, DUET), Sidrat Muntaha Nur Pranto (EEE, DUET), Jarin Tasnim ( CSE, DUET), Deep Chowdhury ( ME, DUET, সংগঠনটির এডভাইসর হিসেবে আছেন
Professor. Dr. Asadouzzamn Chy, DUET, Chairman হিসেবে আছেন Engr. Shakil Khan., প্রধান সমন্বয়ক Shukanta sharma Shiplob (ME, DUET)

আরো নতুন নতুন এমন অনেক দেশি প্রযুক্তির ডিভাইস তৈরী করে যাচ্ছে এই রোবটিক্স সংগঠনটি গবেষনার কাজে আছেন আরো দানিয়াল ইসলাম, আসাদুজ্জামান নুর, মিঠুন দাস, পূনম চৌধুরী শুভ, আমিন কায়সার, সালমান, পাপ্পু, আতিকুর রহমান ও ফজলে রাব্বী সহ অনেক ডুয়েট ছাত্র।

ঢাকা, ১৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।