ঢাবির এসএম হলে আগুন, নেই নির্বাপক ব্যবস্থা


Published: 2019-11-13 19:48:43 BdST, Updated: 2019-12-11 18:11:36 BdST

মিজানুর রহমান, ঢাবিঃ "দেয়ালে হেলান দিয়ে বই পড়তেছি, হটাৎ মনে হলো আমি শক খাচ্ছি। দেয়াল কাঁপতেছে। আমি খাট থেকে লাফ দিয়ে ফ্লোরে নামলাম। দেখতেছি তখনও শক খাচ্ছি। তখন দৌড়ে কোনমতে মাঠে চলে এলাম।

তখন পাশের রুমের জানালা দিয়ে দেখি আগুন জ্বলতেছে। "ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের ১২৫ নং রুমের আবাসিক ছাত্র সৌরভ ক্যাম্পাসলাইভ২৪ কে এভাবে ঘটনার বর্ণনা দেন।

বুধবার ৫:৩০ মিনিটে মাগরিবের নামাজ চলাকালীন অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের ১২৫, ১২৩ নং রুমের পিছনে বিদ্যুতের লাইন থেকে আগুনের সৃষ্টি হয়।
আগুনের ধোঁয়া এবং পোড়া গন্ধে হলের শিক্ষার্থীরা মাঠে নেমে আসলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিকভাবে বিদ্যুতের মেইন সুইচ বন্ধ করে দিলে আগুন নিভে যায়। ফলে তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি।

সলিমুল্লাহ মুসলিম হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ স্থাপনা হওয়া সত্ত্বেও আগুন নির্বাপক যন্ত্র না থাকায় শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন। তারা বলেন এক্সিডেন্টালি আগুন লাগতেই পারে তবে আগুন নির্বাপক ব্যবস্থা না থাকা হতাশাজনক এবং কতৃপক্ষের অবহেলা।

আগুন নির্বাপনের ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে সলিমুল্লাহ মুসলিম হল সংসদের ভিপি কামাল হোসেন বলেন, আমরা খুব দ্রুত আগুন নির্বাপক যন্ত্র স্থাপনের ব্যবস্থা করবো। তিনি আরো বলেন, সলিমুল্লাহ মুসলিম হলকে ওয়ার্ল্ড হেরিটেজের অংশ বলে হলে আর কোন স্থাপনা করতেছে না। ফলে শিক্ষার্থীদের চরম আবাসন সমস্যায় ভুগতে হচ্ছে। আমরা একটি এক্সটেনশন নির্মানের দাবি জানিয়ে আসলেও কোন কাজ হচ্ছে না। এ বিষয়ে তিনি সাংবাদিকদের সাহায্য কামনা করেন।

সলিমুল্লাহ মুসলিম হলের আবাসিক শিক্ষক ড. সাব্বির রহমান ক্যাম্পাসলাইভ২৪ কে বলেন, অন্য কোন হলেও আগুন নির্বাপক যন্ত্র নাই। তবে হলে আগুন নির্বাপক যন্ত্রের ব্যবস্থা থাকা উচিত ছিল। দেখি আমরা কীভাবে আগুন সৃষ্টি হলো। তারপর বিবেচনা করে ব্যবস্থা নিব।

সলিমুল্লাহ মুসলিম হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল আলম জোয়ার্দারের সাথে ফোনে যোগাযোগ করতে চাইলে সংযোগ পাওয়া যায়নি।

ঘটনার শুরু থেকে রিপোর্ট তৈরি করা পর্যন্ত (৭:৪০) হলে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে।
সলিমুল্লাহ মুসলিম হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্টাকালীন একটি হল এবং এটি ওয়ার্ল্ড হেরিটেজের অন্তর্ভুক্ত একটি স্থাপনা।

ঢাকা, ১৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।