৩ দফা দাবি পূরণে ২ সপ্তাহ সময় নিলেন বুয়েট প্রশাসন


Published: 2019-11-18 15:50:51 BdST, Updated: 2019-12-09 19:04:05 BdST

বুয়েট লাইভঃ বুয়েট ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় ২৫ জনকে আসামি করে চার্জশিটের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের তিন দফা দাবি পূরণ করতে আরও দুই সপ্তাহ সময় চাইলে বুয়েট প্রশাসন। আগামী দুই সপ্তাহের মধ্যে এই তিন দফা দাবি সম্পন্ন হবে শিক্ষার্থীদের আশ্বাস দিয়েছেন বুয়েটের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম।

অন্যদিকে তিনটি দাবি পূরণ না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষায় মনোনিবেশ করবেন না বুয়েট শিক্ষার্থীরা। সোমবার দুপুর দুইটায় বুয়েট প্রশাসনের সাথে শিক্ষার্থীদের আলোচনা শেষে এ তথ্য জানা যায়।

এর আগে গত ০২ নভেম্বর বুয়েটের ভিসি, ডিএসউব্লিউ ও ডিনদের সঙ্গে আলোচনা করে তিনটি দাবি জানিয়েছিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় তিনটি দাবি বাস্তবায়ন হলে ক্লাসে ফেরার কথা ব্যক্ত করেন তারা।

শিক্ষার্থীদের দেওয়া তিনটি দাবি হলো-
১.চার্জশিটের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ীভাবে বহিষ্কার করা।
২.আহসান উল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলের র‌্যাগের ঘটনায় অভিযুক্তদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি দেওয়া।

৩. সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র্যাগের জন্য সুস্পষ্টভাবে বিভিন্ন ধাপে ভাগ করে শাস্তির নীতিমালা করে বুয়েটের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট থেকে অনুমোদন করে বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্সে অন্তর্ভুক্ত করা।

গত ০২ নভেম্বরের আলোচনায় বুয়েট প্রশাসন পরবর্তী এক সপ্তাহের মধ্যে দুটি দাবি বাস্তবায়ন করার আশ্বাস দেন। কিন্তু দুই সপ্তাহের মধ্যেও দাবিগুলো বাস্তবায়নে প্রশাসনের কোনো পদক্ষেপ না দেখায় হতাশা ব্যক্ত করেন শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের গাফিলতি রয়েছে বলেও দাবি করেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গত ০৬ অক্টোবর আবরার ফাহাদ হত্যার পরদিন আবরারের বাবা ১৯ শিক্ষার্থীকে আসামি করে চকবাজার থানায় মামলা করেন। উক্ত ঘটনায় গত ১৩ নভেম্বর ২৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ঢাকা, ১৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।