ঢাবি “গণিত ছাড়া বিজ্ঞান অচল”


Published: 2019-12-13 21:12:13 BdST, Updated: 2020-01-29 01:07:19 BdST

ঢাবি লাইভ: বাংলাদেশ গণিত সমিতির তত্ত্বাবধানে ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় ১১শ জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডের চুড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের আয়োজনে এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অলিম্পিয়াডের চুড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে।

সারা দেশের ৮ টি অঞ্চল খুলনা, রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, রংপুর, বরিশাল, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ থেকে শ্রেষ্ঠ ১০ জন করে সর্বমোট ৭২ জন প্রতিযোগীর অংশগ্রহণে উক্ত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে ২০০৯ সালে প্রথম যাত্রা শুরু হয়ে ২০১২ সাল থেকে অঞ্চল ভিত্তিক জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়ে আসছে।

শুক্রবার সকাল ৯টা ৩০ মিনিটে বেলুন ও পতাকা উত্তোলনের মাধ্যমে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে চুড়ান্ত পর্বের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডঃ মো. আখতারুজ্জামান। জাতীয় গণিত অলিম্পিয়াড কমিটির আহবায়ক প্রফেসর ডঃ মুনিবুর রহমান চৌধুরী, সম্পাদক প্রফেসর ডঃ মোঃ মনিরুল আলম সরকার, বাংলাদেশ গণিত সমিতির সভাপতি প্রফেসর ডঃ মোঃ মোবারক হোসেন, সহ-সভাপতি প্রফেসর ডঃ মোঃ শহীদুল ইসলাম, সম্পাদক প্রফেসর ডঃ অমূল্য চন্দ্র মন্ডল, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মিসেস তন্দ্রা চাকমা। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডঃ মোঃ অমল কৃষ্ণ হালদার।

সংক্ষিপ্ত উদ্ভোধনী বক্তৃতায় প্রধান অতিথি গণিতকে সকল বিজ্ঞানের ভাষা হিসেবে উল্লেখ করে বলেন, গণিত ছাড়া বিজ্ঞান অচল। তিনি গণিতের সার্বজনীন প্রয়োজনীয়তা এবং গণিতের সঠিক ব্যবহার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাগত জানান এবং অংশগ্রহণকারীদেরকে সেরাদের সেরা হিসেবে বর্ণনা করেন। নিজেদের মধ্যে মেলবন্ধনের সৃষ্টি হবে বলেও তিনি উল্লেখ করেন। অবশেষে একটি বর্ণাঢ্য র‌্যালির ক্যাম্পাস প্রদক্ষিণের মাধ্যমে উদ্ভোধনী পর্ব সমাপ্ত হয়। ১০টায় থেকে ১২টায় পর্যন্ত প্রতিযোগীতার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২টা ৩০মিনিট থেকে সমাপনী সেশন গণিত বিষয়ক প্রশ্নোত্তর পর্বের তাৎক্ষণিক জবাব দেন বুয়েটে কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. কায়কোবাদসহ দেশবরেণ্য গণিতজ্ঞবৃন্দ।
বিকেল ৩টা ৩০ মিনিটে পুরষ্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ।

এছাড়া ও উপস্থিত ছিলেন জাতীয় গণিত অলিম্পিয়াড কমিটির আহবায়ক প্রফেসর ডঃ মুনিবুর রহমান চৌধুরী, বাংলাদেশ গণিত সমিতির সভাপতি প্রফেসর ডঃ মোঃ মোবারক হোসেন ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মিসেস তন্দ্রা চাকমা। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডঃ মোঃ অমল কৃষ্ণ হালদার। প্রধান অতিথি বিজয়ীদেরকে অভিনন্দিত করেন এবং এধরণের প্রতিযোগীতার আয়োজন করায় সন্তোষ প্রকাশ করেন এবং ভবিষ্যতেও অলিম্পিয়াড আয়োজনে পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন।

চূড়ান্ত পর্বে শ্রেষ্ঠ ১০ জন বিজয়ীরা হলেন, মো: সাব্বির রহমান, বুয়েট; পার্থো সূত্র ধর, ঢাবি; মো: মাজেদুল ইসলাম, বেরোবি; মেহেদী হাসান, ঢাবি; রাশেদুল ইসলাম, ঢাবি; সুজন মিয়া, হাবিপ্রবি; রুবেল হুসাইন, চবি; শোভা ইসলাম, ঢাবি; সোহাইমা, ঢাবি; ছানওয়ার আহম্মেদ, বুয়েট।

চূড়ান্ত পর্বে শ্রেষ্ঠ ১০ বিজয়ী প্রত্যেককে সার্টিফিকেট, ক্রেস্ট ছাড়াও এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সৌজন্যে ১০,০০০/- টাকা করে এবং বাংলাদেশ গণিত সমিতির সৌজন্যে শ্রেষ্ঠ ৩ জনকে ৫,০০০/- টাকা করে আর্থিক পুরষ্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশের ভবিষ্যত প্রজন্মকে গণিত শিক্ষার প্রতি উদ্বুদ্ধ করা, গণিতকে জনপ্রিয় করা, গণিতের প্রতি আগ্রহ, গণিত ভীতি দূর করা, সর্বোপরি গণিতের উৎকর্ষ সাধনের নিমিত্তে দেশব্যাপী স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড নিয়মিতভাবে আয়োজন করে আসছে, যেখানে অংশগ্রহণকারীগণ গাণিতিক দক্ষতা ও বিশ্লেষণের পারঙ্গমতা প্রদর্শনের সুযোগ পা”েছ বলে ইতিমধ্যে জাতীয়ভাবে ব্যাপক সাড়া পড়েছে।

এতে গণিতের ছাত্র ছাড়াও বিজ্ঞান এবং প্রকৌশলের ছাত্ররাও ব্যাপকভাবে উপকৃত হচ্ছে এবং মেধার স্বাক্ষর রাখছে। এই বাস্তবতায় দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত মেধা-বিকাশের সুযোগ করে দেয়ার লক্ষ্যে, বাংলাদেশ গণিত সমিতি দেশের বিভিন্ন অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াড আয়োজন করছে। এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের অর্থানুকুল্যে, গত ২৫ অক্টোবর থেকে শুরু হয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আঞ্চলিক অলিম্পিয়াড ২৯ নভেম্বর সমাপ্ত হয়।

ভিডিও:

 

ঢাকা, ১৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।