কবি জসীম উদ্দীন এর ১১৭-তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সেমিনার


Published: 2020-01-20 22:57:26 BdST, Updated: 2020-02-23 00:24:46 BdST

ঢাবি লাইভঃ পল্লি কবি জসীম উদ্দীন এর ১১৭- তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে 'কবি জসীম উদ্দীনের সাহিত্য কর্ম শীর্ষক সেমিনার-২০২০' অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সন্ধ্যা ৬ টায় কবি জসীম উদদীন হলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রফেসর ড. আনিসুজ্জামান ।

পল্লি কবি জসীম উদ্দীনের স্মৃতিচারণ করতে গিয়ে প্রফেসর আনিসুজ্জামান বলেন, জসীমউদদীন এর প্রথম কবিতা ছাপানো হয় কলকাতা থেকে প্রকাশিত 'কল্লোল' পত্রিকায় । সাহিত্য পত্রিকাটি ছিলো রবীন্দ্র প্রভাবমুক্ত আধুনিক কবিদের একটি সাহিত্য আসরের মতো । পল্লীর গন্ধমুক্ত এ পত্রিকায় জসীমউদদীনের 'কবর' কবিতাটি ছাপানোর সাথে সাথে বাংলা সাহিত্যে এক নতুন দিগন্তের সূচনা হয়।

বাংলা সাহিত্যে জসীমউদদীন তৈরী করেছিলেন বিশিষ্ট এবং স্বতন্ত্র একটি ধারা। জাতীয় প্রফেসর আনিসুজ্জামান আরও বলেন, জসীমউদ্দীন রাষ্ট্রভাষা সংগ্রামে অবদান রেখেছেন। এছাড়াও বাংলা বর্ণমালা সংস্কারের ক্ষেত্রে তার অবদান ছিল তাৎপর্যপূর্ণ।

পল্লীকবি জসীম উদদীন দেশকে ভালবাসতেন, দেশের মানুষকে ভালবাসতেন এবং তার একটি উদার হৃদয় ছিল। জসীমউদদীন তার সাহিত্য কর্মের মধ্য দিয়ে বাংলার মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।

মুখ্য আলোচক হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন কবি ও গবেষক ইমরান মাহফুজ । তিনি জসীমউদদীন এর বিভিন্ন সাহিত্য কর্মের প্রেক্ষাপট এবং গুরুত্ব বর্ণনা করে বলেন, '১৬ কোটি মানুষের আত্মার আত্মীয় জসীমউদদীনকে কাজী নজরুল ইসলামের পাশাপাশি বাংলাদেশের জাতীয় কবি ঘোষণা করার আহ্বান জানাই। এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কবি জসিম উদ্দিন চেয়ার স্থাপন করার বিষয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

পল্লীকবির ১১৭-তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর বিশ্বজিৎ ঘোষ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কবি জসীমউদদীন হলের প্রাধ্যক্ষ প্রফেসর মোঃ মিজানুর রহমান এবং সঞ্চালনা করেন কবি জসিম উদ্দিন হল সংসদের সাহিত্য সম্পাদক মোহাম্মদ আবদুল্লাহ আল নোমান ।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ প্রফেসর আব্দুল বাছির, কবি জসীম উদদীন হল সংসদের সহ-সভাপতি মোঃ ফরহাদ আলী, সাধারণ সম্পাদক ইমাম হাসান, হল সংসদের সদস্যবৃন্দ, আবাসিক শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

ঢাকা, ২০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।