ঢাবিতে স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী পালিত


Published: 2020-01-25 22:19:22 BdST, Updated: 2020-10-01 10:20:40 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে দিনব্যাপি স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মবার্ষিকী ও পরিষদের তিন দশক পূর্তি উৎসব উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে একটি আলোচনা সভা, বিবেকানন্দ বৃত্তি প্রদান, শিক্ষা উপকরণ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।

বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের সভাপতি অখিল চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সম্মানিত অতিথি হিসেবে ঢাকাস্থ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী পূর্নাত্মানন্দজী মহারাজ এবং বিশেষ অতিথি হিসেবে ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের প্রিন্সিপাল সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ প্রফেসর ড. মিহির লাল সাহা, প্রফেসর ড. চন্দ্রনাথ পোদ্দার, জয়ন্ত কুমার দেব এবং মীরা সাহা।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান স্বামী বিবেকানন্দের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, আমরা তাঁর কাছ থেকে মানবসেবা, জগৎকল্যাণ, বাঙালি জাতীয়তাবাদের ভাবনা এবং সমাজের সকলকে এক করে দেখার অনুপ্রেরণা পেয়েছি। তিনি ছিলেন জ্ঞানের সাধক। বিবাদ, বিনাশ ও মতবিরোধ দূর করে পারস্পরিক সহায়তা, সমন্বয় ও শান্তির বাণী তিনি প্রচার করে গেছেন বলে উপাচার্য উল্লেখ করেন।

এছাড়া, অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে বার্ষিক প্রকাশনা “জ্ঞানদীপ”-এর মোড়ক উন্মোচন করা হয়।


ঢাকা, ২৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।