ডুয়েটে আসন সংখ্যা বৃদ্ধির দাবিতে ছাত্রলীগের স্মারকলিপি


Published: 2020-02-13 20:41:04 BdST, Updated: 2020-04-07 10:09:21 BdST

ডুয়েট লাইভঃ ডিপ্লোমা শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার তীর্থস্থান ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর এর আসন সংখ্যা বৃদ্ধির দাবীতে ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ, ডুয়েট ব্রাঞ্চ।

বৃহস্পতিবার ডুয়েট ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে অন্যান্য নেতৃবৃন্দ ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করে। স্মারকলিপিতে ডুয়েটের পুরকৌশল, যন্ত্রকৌশল ও তড়িৎ কৌশল বিভাগের আসন সংখ্যা ১৮০ তে উন্নীতকরণের পাশাপাশি তড়িৎ কৌশল ও পুরকৌশল অনুষদের অধীনে আরো দুইটি বিভাগ খোলা এবং ভর্তি প্রক্রিয়ায় যুগোপযুগী পরিবর্তন আনার দাবী জানানো হয়।

১৯৮৩ সালে ১২০ জন শিক্ষার্থী নিয়ে কলেজ অব ইঞ্জিনিয়ারিং নামে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি কালের পরিক্রমায় বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়। নয়টি বিভাগের সম্মিলিত আসন সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬২০ যা ডিপ্লোমা পাশকৃত শিক্ষার্থীদের সাপেক্ষে খুবই নগণ্য।

বর্তমানে প্রতিবছর ৪৯টি সরকারি ও ৪৫০+ বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউট, ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ হতে প্রায় দেড় লক্ষাধিক শিক্ষার্থী পাস করে বেরোয়। কিন্তু এই বিশাল জনগোষ্ঠী হতে প্রতিবছর ডুয়েটে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের গড়ে মাত্র ৬% ভর্তি হবার সুযোগ পায়।

একই সাথে ডুয়েটের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে একজন শিক্ষার্থীর একাধিক বার অংশ নেওয়ার সুযোগ অনেকটা মরার উপর খরার ঘা হয়ে নেমেছে। এই সমস্যা থেকে উত্তরণের নিমিত্তে ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করে ডুয়েট ছাত্রলীগ।

স্মারকলিপি প্রদান বিষয়ে ডুয়েট ছাত্রলীগের সভাপতি তাইবুর রহমান বলেন, ২০২১ সাল হতে ডুয়েটে ভর্তি পরীক্ষায় একজন শিক্ষার্থীর একবার অংশগ্রহণের দাবি জানিয়েছি। একই সাথে আসন সংখ্যা বৃদ্ধি ও যুগোপযুগী নতুন বিভাগ খোলার দাবি জানিয়েছি। আশা করি, বৃহত্তর স্বার্থে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের যৌক্তিক দাবীর পক্ষে ব্যাবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য যে, ডুয়েট ব্যতীত আরও বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা প্রকৌশলীদের উচ্চশিক্ষার সুযোগ থাকলেও শিক্ষা কারিকুলাম ভিন্ন হওয়ায় সাধারণ শিক্ষার্থীদের তুলনায় চান্স পাওয়ার হার খুবই নগণ্য। তাই, ডুয়েট কেই ডিপ্লোমা প্রকৌশলীদের উচ্চশিক্ষার একমাত্র তীর্থস্থান ধরা হয়।

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।