মার্চে প্রকাশিত হবে ডাকসুর প্রথম আন্তর্জাতিক জার্নাল


Published: 2020-02-19 04:03:07 BdST, Updated: 2020-04-07 10:06:21 BdST

ঢাবি লাইভঃ আগামী মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর আন্তর্জাতিক সম্পাদকের দপ্তর থেকে প্রকাশিত হবে 'ডাকসু ল এন্ড পলিটিক্স রিভিউ' নামে ডাকসুর প্রথম আন্তর্জাতিক মানের জার্নাল। জার্নালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি থাকবে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের থিসিস।

ক্যাম্পাসলাইভের একান্ত সাক্ষাৎকারে একথা জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) আন্তর্জাতিক সম্পাদক শাহরিমা তানজিম অর্নি। সাক্ষাৎকার নিয়েছেন ক্যাম্পাসলাইভের ঢাবি প্রতিনিধি মনিরুজ্জামান।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্পাদক হিসাবে আমার দ্বায়িত্ব ছিল সভা, সেমিনার, ওয়ার্কশপ আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে আন্তর্জাতিক বন্ধন সৃষ্টি করা।

কিন্তু বর্তমানে আমরা দেখি যে সভা, সেমিনারের শিক্ষার্থীদের অংশগ্রহণ কম। তাই আমার চিন্তা ছিল একটু আলাদা কি করলে শিক্ষার্থীরা বেশি আকৃষ্ট হবে। সেই ধারণা থেকেই আমরা 'ডাকসু ল এ্যান্ড পলিটিক্স রিভিউ' নামে একটা প্লাটফর্ম তৈরি করি। যার অধীনে একটা ব্লগ চালু আছে, যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ইস্যু নিয়ে লিখতে পারে। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও লিখছেন বলে জানান তিনি ।

এর মাধ্যমে তারা যেমন আমাদের লেখা পড়তেছে, তেমনি আমরাও তাদের লেখা পড়তে পারছি। এতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমন্বয় হচ্ছে বলে মনে করেন তিনি।

তিনি আরো জানান, 'ডাকসু ল এ্যান্ড পলিটিক্স রিভিউ' এর উদ্যোগে ডি.ইউ.থিংকস এ যেকোন একটি ডিপার্টমেন্টের থিসিস নিয়ে প্রতি সপ্তাহে একটি সেমিনারের আয়োজন করা হয়। এ পর্যন্ত তিনটি বিভাগের থিসিস নিয়ে আমরা সেমিনারের আয়োজন করেছি। এর মধ্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ ও অপরাধ বিজ্ঞান বিভাগের দুটি সেমিনার আর. সি. মজুমদারে এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একটি সেমিনার মুজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

তাছাড়া, মার্চের ১০ তারিখে দুদিনব্যাপী একটা পলিসি ড্রপ করার কথাও বলেন তিনি। দুদিনব্যপী এ পলিসি ড্রপে চারটি বিষয় নিয়ে আলোচনা করা হবে।
সেগুলো হলো:
১। ৭২ এর সংবিধানের রিফ্লেকশন।
২। শিক্ষা ব্যবস্থা পর্যালোচনা।
৩। চতুর্থ শিল্পবিপ্লবের জন্য দেশ কতটা প্রস্তুত। ৪। বাংলাদেশ আন্তর্জাতিক পলিসি বিশ্লেষণ।

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।