অবস্থানের ১মাস: সীমান্ত হত্যার প্রতিবাদে গণস্বাক্ষর


Published: 2020-02-23 22:44:12 BdST, Updated: 2020-04-05 22:03:24 BdST

ঢাবি লাইভঃ জনসাধারণকে সীমান্ত হত্যা সম্পর্কে অবগত করা এবং গণস্বাক্ষরের মাধ্যমে জনসমর্থন নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও আন্তর্জাতিক আইনি সংস্থার কাছে সীমান্ত সমস্যার বিষয়টি তুলে ধরা ও বিচারের দাবিতে গণস্বাক্ষর ও আলোচনা সভার আয়োজন করা হয়।

রবিবার বিকেল ৩টা ৩০মিনিটে এই গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়। পরে বিকাল ৪টা ৩০মিনিটে আর.সি.মজুমদার মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. আনু মুহাম্মদ।

গণস্বাক্ষরে সবাই তাদের নাম, ঠিকান, ইমেইল আইডি ও স্বাক্ষর লিপিবদ্ধ করেন।

গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধনের পূর্বে আনু মোহাম্মদ বলেন, সীমান্ত হত্যার ব্যাপারে সকলের দুর্বল ও প্রতারণামূলক ভূমিকার তীব্র নিন্দা জানাই। নাসির আব্দুল্লাহের প্রতি সংহতি জানাচ্ছি। একার পক্ষে এত বড় আন্দোলন করা সম্ভব নয় তাই বিভিন্ন ছাত্র সংগঠনকে আরো জোরদার ভূমিকা রাখার অনুরোধ করেন।

তিনি আরও বলেন, নাসির অনেক মানুষের ক্ষোভের একটি সম্মিলিত প্রতিধ্বনি তাই ভারত সরকারকে এই বিষয়টি উপলব্ধি করার দাবি জানাই। মুজিব বর্ষের অনুষ্ঠানে মোদি সরকার আসার আগেই যেন এই বিষয়ে সুস্পষ্ট ঘোষণা আসে যে, সীমান্তে আর একজনও হত্যা হবে না, খুন হবে না এবং সীমান্তে ঘটা সকল অনিয়মের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। পরে তিনি সকলে মিলে আন্দোলন অব্যাহত রাখার আহ্বান জানান।

'কাঁটাতারের বন্ধুত্ব: বাংলাদেশ ভারত সম্পর্ক' বিষয়ে আলোচনা সভায় প্রবন্ধ পাঠ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আব্দুল মান্নান ও তানজীম উদ্দীন খান, আলোচক হিসাবে থাকবেন বিশিষ্ট গবেষক আলতাফ পারভেজ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আনু মুহাম্মদ।

আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোশাহিদা সুলতানা।

তাছাড়াও উপস্থিতি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সামিনা লুতফা ও আব্দুল মান্নান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাইদ ফেরদৌস এবং ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন।

উল্লেখ্য, সীমান্ত হত্যা বন্ধ ও সীমান্ত সমস্যার সমাধানের দাবিতে গত ২৫ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এমবিএ'র শিক্ষার্থী নাসির আবদুল্লাহ বিশ্ববিদ্যালয়ের রাজু ভাষ্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করে আসছে।

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।