ঢাবি শিক্ষার্থীর শিল্পকর্ম "রোটেশন অফ টাইম" প্রদর্শনীর উদ্বোধন


Published: 2020-02-24 02:44:02 BdST, Updated: 2020-04-05 21:33:29 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের জয়নুল গ্যালারীতে বাংলাদেশের কিছু সমসাময়িক ও আলোচিত ঘটনাকে কেন্দ্র করে একটি বিশেষ শিল্পকর্ম "Rotation of Time" প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।

রবিবার ১২ টায় প্রদর্শনীটির উদ্ধোধন করেন বাংলাদেশের খ্যাতনামা শিল্পী রফিকুন নবী। এটি চারুকলা অনুষদের ড্রয়িং এন্ড প্রিন্টিং বিভাগের শিক্ষার্থী জয়ন্ত মন্ডলের একক প্রদশর্নী।

প্রদর্শনীটি ২৩ ফেব্রুয়ারী থেকে ২১ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৮ টা অবধি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীটিতে বিশেষ অতথি হিসেবে ছিলেন শিল্পী জামাল আহমেদ, শিল্পী শিশির ভট্টাচার্য। প্রদর্শনীতে ১৪ টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

প্রদর্শনী সম্পর্কে শিল্পী জয়ন্ত মন্ডল বলেন, বাংলাদেশের কিছু সমসাময়িক ও আলোচিত ঘটনাকে কেন্দ্র করে রচিত আমার এই প্রদর্শনীর সকল চিত্রকর্ম। যেমন ধর্ষণ, নৃশংসতা, সীমান্তে হত্যা ইত্যাদি। সাথে সাথে এই সব ঘটনার কারন খোঁজার চেষ্ঠা করেছি এই প্রদর্শনীর প্রতিটি শিল্পকর্মে।

তিনি আরো বলেন, সৃষ্টির আদি অবস্থান থেকে প্রতিনিয়ত রূপান্তরিত তথা বিবর্তনের মাধ্যমে এসেছে আজকের এই বর্তমান। আর এই দুইয়ের মধ্যে সংযােগ স্থাপনকারী মাধ্যম হিসেবে কাজ করেছে সময়। গাণিতিক হিসেব মতে সময় প্রতিনিয়ত অগ্রগামী হলেও মানবিক দৃষ্টিকোণ থেকে এর উত্থান- পতন এবং সীমাবদ্ধ গণ্ডিতে প্রতিনিয়ত গুরপাক খাওয়াটাও তেমনি ধ্রুব সত্য।

শিল্পকর্ম

শিল্পকর্ম সম্পর্কে তিনি আরো বলেন, শুভ শক্তির বিপরীতে সংখ্যাগরিষ্ঠ অপশক্তির অভ্যন্তরীণ আমাদের জীবনযাত্রা ও প্রশাসনিক বিচার ব্যবস্থায় যেমন প্রভাব ফেলে তেমন সামাজিক জীবন ব্যবস্থা, আচার, সংস্কৃতি তথাপি আমাদের রুচিশীল চিন্তাধারার রাশ টেনে ধরে বারবার।

সামাজিক দায়বদ্ধতা থেকেই সময়ের এই উপান-পতন কিংবা উল্টো পথে ধাবিত হওয়ার পরীক্ষা কে একজন শিল্পী হিসেবে আমার কাজের মূল উপজীব্য বিষয় হিসেবে বেছে নিয়েছি। আধুনিক যুগে এই উল্টোযাত্রা নেতিবাচক প্রভাব এবং পাশাপাশি প্রভাবিত ব্যক্তি বা গােষ্ঠীর গন্ডিবদ্ধ সংকীর্ণতা থেকে বেরিয়ে আসার নিজস্ব প্রবণতাকে তুলে ধরেছি আমার কাজে।

তিনি আরো বলেন, "ROTATION OF TIME" শীর্ষক এই চিত্র প্রদর্শনীতে আমি আমার শিল্পকর্মের মাধ্যমে ক্ষমতাচ্যুত সময়ের এ উল্টোর প্রেক্ষাপট এবং প্রভাবিত ব্যক্তি সত্ত্বার পরিত্রাতা রুপে আবির্ভূত হওয়াকে তুলে ধরার চেষ্টা করেছি।

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।