সিন্ডিকেট সভায় অনুমোদন মেলেনি ঢাবির সেই শিক্ষক নিয়োগের


Published: 2020-02-26 04:13:24 BdST, Updated: 2020-03-30 12:52:28 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অনুজীব বিজ্ঞান বিভাগে প্রভাষক পদে পিএইচডি ডিগ্রিধারী পাঁচজন এবং স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম হওয়া চাকুরীপ্রার্থীদের বাদ দিয়ে কোনো ধরনের রিসার্চ পাবলিকেশন না থাকা প্রার্থীদের নিয়োগের সুপারিশ অনুমোদন করেনি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেট সভা।

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে নওয়াব নবাব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।

সভাসূত্রে জানা গেছে, পিএইচডিধারী যোগ্য প্রার্থীদের বাদ দিয়ে প্রকাশনাবিহীন প্রার্থীদের নিয়োগের সুপারিশের বিষয়ে সভায় আলোচনা করা হয়। বিষয়টি অধিকতর যাছাইয়ের জন্য ভিসি একটি রিভিউ কমিটি গঠন করেন। সেই কমিটির মতামতের ভিত্তিতে পরে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, অণুজীব বিজ্ঞান বিভাগের নিয়োগের বিষয়টি সিন্ডিকেট সভায় গ্রহণ করা হয়নি। তা অধিকতার যাছাইয়ের জন্য একটি কমিটি গ্রহণ করা হয়েছে। সেটির আলোকে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, কয়েক মাস আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের দু’টি স্থায়ী শূন্য প্রভাষক পদ পূরণের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। এ পদে চাকরির আবেদন পড়ে ২৬টি। মৌখিক পরীক্ষায় অংশ নেন ১৬ জন। তাদের থেকে মো. রাফিউল ইসলাম রাঙ্গা, এসএম তানজিল শাহ ও মো. আবু সায়েম খানকে নিয়োগ দেওয়ার জন্য সুপারিশ করেছে সিলেকশন বোর্ড। তাদের কারোরই কোনো গবেষণা প্রকাশনা নেই।

অন্যদিকে সিলেকশন বোর্ড থেকে বাদ পড়েছেন পিএইচডি ডিগ্রিধারী পাঁচজন চাকরিপ্রার্থী। তারা হলেন- যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস থেকে পিএইচডি করা ড. মোরশেদা মাহবুব (প্রকাশনা সংখ্যা ৪), যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের ড. শুভ্র প্রকাশ নন্দী (প্রকাশনা সংখ্যা ৯)।

ডেনমার্কের কোপেন হেগেন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করা ড. জিনাত জেরিন হোসাইন (প্রকাশনা সংখ্যা ৬) ও ড. জান্নাতুল ফেরদৌস (প্রকাশনা সংখ্যা ৪) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. শারমিন জামান ইমন (প্রকাশনা সংখ্যা ১৩)।

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।