হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে বশেমুরবিপ্রবি


Published: 2020-03-16 20:05:18 BdST, Updated: 2020-03-29 22:06:18 BdST

বশেমুরবিপ্রবি লাইভঃ করোনা ভাইরাস প্রতিরোধের উদ্দেশ্যে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী। একই বিভাগের শিক্ষকরা এতে সহযোগীতা করেছেন।এই হ্যান্ড স্যানিটাইজারটি বিনামূল্যে বিতরণ করা হবে।

এ বিষয়ে রসায়ন চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইয়াসিন আরাফাত বলেন, "হ্যান্ড স্যানিটাইজার টি করোনা ভাইরাসের জীবাণু নাশ করার জন্য খুবই গুরুত্বপূর্ণ জীবানুনাশক এর ভূমিকা পালন করতে পারে এবং এটি তৈরিতে কোন ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করা হয়নি। আমরা প্রাথমিকভাবে ক্যাম্পাসের বিভিন্ন দপ্তর , শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিনামূল্যে এটি বিতরণ করেছি"।

রসায়ন চতুর্থ বর্ষের অপর শিক্ষার্থী প্রতাপ কুমার পাল জানান, "আমরা ৯৬% ইথানল, ৩% হাইড্রোজেন পার অক্সাইড এবং ৯৮% গ্লিসারল নির্দিষ্ট অনুপাতে ব্যবহার করে হ্যান্ড স্যানিটাইজারটি তৈরি করেছি। আমরা যে তিনটি উপাদান ব্যবহার করেছি তার মধ্যে ইথানল একটি উদ্বায়ী পদার্থ, হাইড্রোজেন পার অক্সাইড জীবাণুনাশক ও গ্লিসারল ব্যবহার করা হয়েছে যেন ত্বকের কোনো ক্ষতি না হয়। স্যানিটাইজারটি ব্যবহার করার ফলে পানি দিয়ে হাত ধোয়ার কোন প্রয়োজন নেই"।

উল্লেখ্য রসায়ন বিভাগের প্রভাষক মোঃ মতিয়ার রহমানের নেতৃত্বে রসায়ন বিভাগের শিক্ষার্থীরা এই হ্যান্ড স্যানিটাইজারটি তৈরি করেছে।

এ ব্যাপারে রসায়ন বিভাগের প্রভাষক মোঃ মতিয়ার রহমান বলেন, " আমরা অল্প কিছু সংখ্যক হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছি, যা বাজারে প্রাপ্ত হ্যান্ড স্যানিটাইজারের চেয়ে উন্নতমানের এবং দ্রুততম সময়ে জীবানু নাশ করতে সক্ষম। যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সহায়তা করে তবে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আরো অধিক সংখ্যক হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করব"।

ঢাকা, ১৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)/এমএইচ//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।