জাবি রসায়ন বিভাগ তৈরি করল হ্যান্ড স্যানিটাইজার


Published: 2020-03-17 11:44:46 BdST, Updated: 2020-03-29 22:05:14 BdST

জাবি লাইভঃ করোনা ভাইরাসের ক্ষতিকর প্রভাব থেকে সুরক্ষিত থাকার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগ বিভাগের একদল মেধাবী শিক্ষার্থীরা তৈরি করেছে হ্যান্ড স্যানিটাইজার।

‘কেমসল’ নামের এ হ্যান্ড সেনিটাইজার ভাইরাস ব্যাকটেরিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলে জানিয়েছেন বিভাগের সভাপতি প্রফেসর ড. নুরুল আবছার।

তিনি আরও বলেন, পর্যাপ্ত অর্থের যোগান না থাকায় আমরা স্বল্প পরিসরে এটি তৈরি করে ক্যাম্পাসে অবস্থানরত রিকশাচালক, হকারসহ বিভিন্ন দরিদ্র মানুষের মাঝে বিনামূল্যে বিতরণ করেছি। আমরা ১০০ মি.লি. হ্যান্ড সেনিটাইজার ২০-২৫ টাকায় বাজারে সরবরাহ করা যায় কিনা এ বিষয়ে কাজ করছি।”

জানা যায়, বিভাগের নিজস্ব অর্থায়নে প্রাথমিকভাবে প্রায় ৮০০০০ টাকা মূল্যেমানের কাচামাল দিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এ উদ্যোগে নেতৃত্ব দিচ্ছেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নুরুল আবছার।

এছাড়া বিভাগের অন্যান্য শিক্ষকের মধ্যে ড. এস এম তারেক আবেদীন, ড. মীর তামজীদ রহমান, মো. শফিকুল ইসলাম, মাহবুব আলম উক্ত উদ্যোগে সার্বিক সহযোগীতা করছেন।
ইতোমধ্যে তারা প্রায় ৮০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছেন বিভাগটির শিক্ষক শিক্ষার্থীরা।

করোনাভাইরাস সচেতনায় শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণার পর বিশ্ববিদ্যালয় প্রসাশন আগামী ১৮ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্লাস পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে। পাশাপাশি ১৯ মার্চ বেলা ১১টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হলগুলোও খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে, হ্যান্ড সেনিটাইজার তৈরির কাজ ও এর মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন উক্ত প্রকল্পে থাকা শিক্ষক ও শিক্ষার্থীরা।

ঢাকা, ১৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএস//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।