বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ডুয়েটের নানা আয়োজন


Published: 2020-03-17 16:58:46 BdST, Updated: 2020-03-29 20:46:13 BdST

ডুয়েট লাইভঃ যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত হয়।

মঙ্গলবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, ভিসির বাসভবন, লাইব্রেরি ভবন ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচী শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ আলাউদ্দিনের নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

আনন্দ র‌্যালি

 

দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শহীদ আহসান উল্লাহ মাস্টার মিলনায়তনের সম্মুখে বেলুন উড়িয়ে এবং পায়রা অবমুক্ত করে মুজিব বর্ষের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ভিসি প্রফেসর ড. মোহাম্মদ আলাউদ্দিন।

এ সময় তিনি বলেন, ‘মার্চ মাস বাঙালি জাতির জীবনে একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ মাস। এ মাসেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ দেন, একশত বছর আগে তিনি ১৭ মার্চ এই পৃথিবীতে পদার্পণ করেন এবং ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দেন। আজ এই মহানায়কের জন্মশতবার্ষিকী।

এই মাহেন্দ্রক্ষণে মুজিব বর্ষের শুভ উদ্বোধন ঘোষণা করা আমার জীবনের পরম পাওয়া।’ এছাড়া তিনি লাইব্রেরি ভবনের পাশে ‘বঙ্গবন্ধু চত্বর’ ঘোষণা করে শুভ উদ্বোধন করেন এবং বৃক্ষরোপন করেন।

সকালের নানা কর্মসূচীর মধ্যে আরো ছিল ডুয়েটের প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য ডিজিটাল সিস্টেম উদ্বোধন (পেপারলেস অফিস), জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আনন্দ শোভাযাত্রা এবং করোনাভাইরাস প্রতিরোধে সচেতনা বৃদ্ধির লক্ষ্যে প্রচারণা, ঢাকা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে নিয়ে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর রচনা প্রতিযোগিতা।

বৃক্ষরোপন

 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন দর্শন’ শীর্ষক রচনা প্রতিযোগিতা ইত্যাদি। দুপুরে বিশ্ববিদ্যালয়ের মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্টিত হয়। এছাড়া বঙ্গবন্ধুর ঘটনাবহুল জীবনের উপর চিত্র প্রদর্শনী হয়। অনুষ্ঠানগুলোতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবন ও দর্শনের উপর ডকুমেন্টারি প্রদর্শনী এবং অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ করা হবে। রাতে আতশবাজি ও টেলিভিশনে প্রচারিত জন্মশতবার্ষিকীর জাতীয় অনুষ্ঠানের লাইভ সম্প্রচার করা হবে। জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ক্যাম্পাস সেজেছে বর্ণিল আলোকসজ্জায়।

ঢাকা, ১৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।