করোনা গুজব: গ্রামবাসীর আচরণে অতিষ্ঠ ঢাবি শিক্ষার্থী


Published: 2020-03-21 17:52:20 BdST, Updated: 2020-08-07 06:28:38 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে গ্রামবাসী ও আত্মীয়-স্বজন কতৃক অস্বাভাবিক আচরণের অভিযোগ উঠেছে। শিক্ষার্থীর নাম রিফাত জাহান শাওন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। ঘটনটি সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের লাউড়েরগড় গ্রামের।

রিফাত ক্যাম্পাসলাইভ২৪ কে বলেন, সম্প্রতি বিদেশ থেকে আগত ইউনিয়ন ভিত্তিক যে লিষ্ট প্রদান করা হয়েছে সেখানে আমার নাম আছে। লিষ্টে আমার নাম দেখে আতঙ্কিত হয়ে পড়ে গ্রামবাসী। বিশ্ববিদ্যালয়ের হল বন্ধ হওয়ার পর বাড়ি আসতেই একের পর এক কল আসতে শুরু করে। কেউ বলছে আমাকে পুলিশ ধরে নিয়ে গেছে,কেউ কেউ দলবেধে দেখতে আসছে,কেউ আবার থানকুনি পাতা বা নিমের পাতা নিয়ে ভীড় করছে। কেউ আবার মাথায় হাত দিয়ে ঝাড়তে আসে। বাবা-মা কত সামলাবে, এমন অবস্থা হয়েছে যে, মানুষ আমাকে জোর করে রুগী বানিয়ে দিচ্ছে। মনে হচ্ছে মহা উৎসবে মেতে উঠেছে সবাই।

তিনি বলেন, ভেবেছিলাম গ্রামে এসে মানুষকে সচেতন করব, তা আর হলনা। এছাড়াও উল্টা পাল্টা কথা তো আছেই। দেখা যায় দূর দূরান্ত থেকে আত্বীয় স্বজনরা কান্নায় ভেঙ্গে পরছে, কারণ এতদূর খবর টা যেতে যেতে তিল থেকে তাল হয়ে গেছে। এই রকম পরিস্থিতে মানসিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি।

তিনি বলেন, ঐ লিস্টে বিস্তারিত ছিল না বলেই এমন হচ্ছে। প্রশাসনের উচিত ছিল সকলকে বিস্তারিত জানানো।

উপজেলা স্বাস্থ্য সহকারী মোঃ সিরাজুল ইসলাম ক্যাম্পাসলাইভ২৪ কে বলেন, সে ভারত থেকে এসেছে ২০ দিন হয়ে গেছে। হোম কোয়ারান্টাইনের ১৪ দিনও পার হয়ে গেছে। আমরা তার বাড়িতে গিয়েছি সব কিছু অবজারভ করেছি। তার মধ্যে করোনা ভাইরাসের কোন লক্ষণ নেই। তাই তার আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই।

ইন্টারনেট বা অন্য মাধ্যমে গ্রামবাসী শুনেছে যে সে বিদেশ থেকে এসেছে তাই একটু গুজব ছড়াচ্ছে আর দেখতে ভীড় করছে।

আপনারা শুরু থেকে গ্রামবাসীকে সার্বিক বিষয়ে সচেতন করলে এমন পরিস্থিতি ঘটতো কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা শুরু থেকেই সচেতন করে যাচ্ছি এবং এখনো করছি। আর সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গ্রামবাসীর কথায় তার আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই।

রিফাত আরো বলেন, এখন আমি স্বাস্থ্য কর্মীদের সাথে নিয়ে ক্যাম্পেইন করে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে চাই। কিন্তু রিউমারের জন্য পারছিনা।

ঢাকা, ২১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।