হ্যান্ড স্যানিটাইজার তৈরী করেছে কেএনজিসি


Published: 2020-03-24 10:28:23 BdST, Updated: 2020-04-04 18:01:31 BdST

কেএনজিসি লাইভঃ চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে মহামারি করোনা ভাইরাস। এ ভাইরাসের প্রাদুর্ভাব থেকে মুক্ত থাকার অন্যতম উপকরণ হ্যান্ড স্যানিটাইজার তৈরী করেছে কবি নজরুল সরকারি কলেজের রসায়ন বিভাগ।

২৩ মার্চ কলেজের রসায়ন বিভাগের পরীক্ষাগারে নিজস্ব অর্থায়নে এ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছে প্রশাসন। রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মাহমুদ ও প্রভাষক সেলিম আল মামুনের নেতৃত্ব রসায়ন বিভাগের শিক্ষার্থীদের দীর্ঘ দিনের প্রচেষ্টায় একাজ সম্পন্ন হয়।

কবি নজরুল সরকারি কলেজের রসায়ন বিভাগের প্রধান প্রফেসর মাহমুদ বলেন, বাজারের হ্যান্ড স্যানিটাইজারের চড়া মূল্য থাকায় সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আমরা এ কাজের উদ্যোগ নিয়েছি। আর্থিক এবং উৎপাদন স্বল্পতার কারণে প্রাথমিকভাবে আমরা এগুলো কলেজর শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীদের, আশে-পাশে গরীব জনগণের মাঝে সরবারহ করবো। তবে কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা পেলে আমরা আরো বেশি পরিমাণ প্রস্তুত করে সাধারণ জনগণের মাঝে বিতরণ করব’।

বোতলজাত করা স্যানিটাইজারগুলো কলেজের কয়েকজন শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং আশেপাশের সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে বিতরণ করেন কবি নজরুল কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

এসময় তিনি বলেন, এটা আমাদের কলেজের জন্য বড় একটা অর্জন। আমি পুরো টিমকে ধন্যবাদ জানাই’।আমাদের মাস্ক তৈরি করে বিনামূল্যে বিতরণের জন্য প্রচেষ্টা রয়েছে।আবার কাল ১১টায় ক্যাম্পাসের সামনে নিম্নবর্গের মানুষের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হবে। বাহাদুর শাহ পার্কের সামনে জনবহুল এলাকায় কলেজটি অবস্থিত। এখানে প্রচুর নিম্নবর্গের মানুষ। তাদের জন্য কলেজের গেটের বাইরে ০২টি বেসিন বসানো হয়েছে।আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।

ঢাকা, ২৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।